• ঢাকা
  • শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৬ মুহররম ১৪৪৫

চমেকের বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন, ঝুঁকিতে ৩৫০ সাপ


চট্টগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: জুন ২৪, ২০২৪, ০২:১৩ পিএম
চমেকের বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন, ঝুঁকিতে ৩৫০ সাপ
চট্টগ্রাম মেডিকেল কলেজ। ছবি : সংগৃহীত

কোটি টাকার ওপরে বিল বকেয়া থাকায় চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে (পিডিবি)। এতে কলেজের নিয়মিত কার্যক্রম ব্যাহত হচ্ছে। পাশাপাশি সেখানকার ভেনম রিসার্চ সেন্টারে থাকা প্রায় ৩৫০টি সাপ মারা যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নষ্ট হতে পারে সংরক্ষিত সাপের বিষও।

সোমবার (২৪ জুন) সকাল নয়টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজের বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন করে পিডিবি স্টেডিয়াম।

সংস্থাটির নির্বাহী প্রকৌশলী কেনোয়ার হোসেন জানান, প্রায় ১ কোটি ৩০ লাখ টাকা বিল বকেয়া রয়েছে চমেকের। বারবার নোটিশ দেওয়া হয়েছে। কাজ না হওয়ায় আজ সকালে সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

চমেকের ভেনম রিসার্চ সেন্টার সংশ্লিষ্টরা জানান, গবেষণার জন্য এখানে প্রায় ৩৫০টি জ্যান্ত সাপ আছে। এসব সাপকে নির্দিষ্ট তাপমাত্রায় রাখতে হয়। এ ছাড়া গবেষণাগারের ফ্রিজে রাখা আছে সাপের বিষ। এখন বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন করায় গবেষণাগারের শীতাতপনিয়ন্ত্রণের ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। শঙ্কা দেখা দিয়েছে সাপগুলো নিয়ে।

ভেনম রিসার্চ সেন্টারের গবেষণা সহযোগী মিজানুর রহমান বলেন, “আমরা জেনারেটরের ব্যবস্থা করার চেষ্টা করছি। কারণ, তাপমাত্রার হেরফের হয়ে সাপ মারা যেতে পারে। ফ্রিজে থাকা সাপের বিষও নষ্ট হয়ে যেতে পারে।”

এদিকে চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেন আক্তার বলেন, “বরাদ্দ না পেলে আমরা কীভাবে বিল পরিশোধ করব? বরাদ্দের জন্য বারবার মন্ত্রণালয় ও অধিদপ্তরে লিখেছি। টাকা পেলেই বকেয়া বিল পরিশোধ করা হবে।”

Link copied!