• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

একই সঙ্গে এসএসসি পরীক্ষা দিচ্ছেন বাবা-মেয়ে


নাটোর প্রতিনিধি
প্রকাশিত: মে ১১, ২০২৩, ০৭:১৩ পিএম
একই সঙ্গে এসএসসি পরীক্ষা দিচ্ছেন বাবা-মেয়ে

চায়ের দোকানদার আব্দুল হান্নান। বয়স প্রায় ৪০ এর কাছাকাছি। ২৫ বছর আগে এসএসসি পরীক্ষায় পাশ করতে না পারলেও হাল ছেড়ে দেননি তিনি। তাইতো এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন আব্দুল হান্নান। একই পরীক্ষা দিচ্ছে তার মেয়ে হালিমা খাতুনও।

আব্দুল হান্নানের বাড়ি নাটোরের লালপুর উপজেলার নারায়ণপুর গ্রামে। মেয়ে নর্থ বেঙ্গল সুগার মিলস হাই স্কুলের মানবিক শাখা থেকে লালপুর শ্রীসুন্দরী পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এবং বাবা রুইগাড়ী উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখা থেকে লালপুর থানা বালিকা কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পৃথক দুই কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা দিচ্ছেন বাবা-মেয়ে।

পরীক্ষা শেষে আব্দুল হান্নানের সঙ্গে কথা হলে তিনি জানান, ১৯৯৮ সালে তিনি নর্থ বেঙ্গল সুগার মিলস হাই স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকার্য হন। এরপর আর পড়াশোনা চালানো সম্ভব হয়নি। পরে গোপালপুর রেলগেটে শুরু করেন চায়ের দাকান। এরপর আর পড়াশোনা করা সম্ভব হয়নি তার। 

এই বয়সে আবারও পড়াশোনা কেন, এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ছাত্র জীবনে এসএসসি পাশের প্রবল ইচ্ছা দিনে দিনে তার মধ্যে প্রবল থেকে প্রবলতর হতে থাকে। এজন্য ২০২১ সালে তিনি উপজেলার রুইগাড়ী উচ্চ বিদ্যালয়ে নবম (ভোকেশনাল) শ্রেণীতে ভর্তি হয়ে এবছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন।

মেয়ে হালিমা খাতুন জানান, আমার বাবাকে দেখে অন্যদের পড়াশুনায় আগ্রহ বাড়ে। তাই বাবার সঙ্গে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে গর্ববোধ করি।

এ বিষয়ে লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীমা সুলতানা বলেন, “শিক্ষার কোনো বয়স নেই তার উদাহরণ আব্দুল হান্নান। কেবল ইচ্ছাশক্তি, মনোবল আর প্রচেষ্টায় তিনি লেখাপড়া শুরু করেছেন। আবার তার মেয়েও এবছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন। এতে অন্যরা শিক্ষাগ্রহণে অনুপ্রাণিত হবে।” 

Link copied!