• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৫ শা’বান ১৪৪৫

আশ্রয় শিবির ছাড়তে চান রোহিঙ্গারা


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৩, ০৯:৫৮ পিএম
আশ্রয় শিবির ছাড়তে চান রোহিঙ্গারা

রোহিঙ্গাদের আর্থিক অবস্থাসহ সামগ্রিক পরিস্থিতি জানতে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল। এ সময় প্রতিনিধি দলকে রোহিঙ্গারা বলেন, “আশ্রয় শিবিরে আমরা ভালো নেই, নিজ ভূমিতে ফিরতে চাই।”

সোমবার (১৪ আগস্ট) সকালে প্রতিনিধি দলটি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান। সেখান থেকে গাড়িযোগে উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেন।

সফরে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির কংগ্রেস সদস্য এড কেইস ও রিপাবলিকান পার্টির রিচার্ড ম্যাকরমিক ১১ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। কেইস ও ম্যাকরমিক রোহিঙ্গাদের সহায়তা প্রদানের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের গঠিত আর্থিক তহবিল সংক্রান্ত কমিটির সদস্য।

মতবিনিময়ে অংশ নেওয়া রোহিঙ্গা তরুণ মোহাম্মদ মুজিবুর রহমান বলেন, “মার্কিন প্রতিনিধিদলকে আমরা জানিয়েছি, আমাদের রেশন কমানো হয়েছে, ক্যাম্পে অপ্রীতিকর ঘটনা নিয়মিত ঘটছে। আশ্রয় জীবনে আমরা ভালো নেই, তাই দেশে ফিরতে চাই।”

এ সময় এ সমস্যা সমাধানে মার্কিন যুক্তরাষ্ট্র তৎপর আছে বলে রোহিঙ্গাদের আশ্বস্ত করা হয়। মার্কিন প্রতিনিধি দলের সদস্যরা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার কারণে বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছেন বলেও জানান মুজিব।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার সামছু-দৌজা নয়ন জানান, সকাল ৯টায় কংগ্রেসের প্রতিনিধিদল কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের সমন্বয় সংস্থা ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপের অফিসে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএমসহ ইউএনের বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। পরে বেলা সাড়ে ১১টার দিকে কংগ্রেস প্রতিনিধিদল রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে যান। সেখানে প্রতিনিধিদল ১২ নম্বর ক্যাম্পে রোহিঙ্গাদের রেজিস্ট্রেশন কার্যক্রম, ১১ নম্বর ক্যাম্পে শরণার্থীদের লার্নিং সেন্টার, জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি পরিচালিত ই-ভাউচার সেন্টার পরিদর্শন করেন।

সামছু-দৌজা নয়ন আরও জানান, দুপুরে কংগ্রেস প্রতিনিধিদল কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় করেন। বিকালে কক্সবাজার শহরে অবস্থিত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন অফিসে সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। কংগ্রেস প্রতিনিধিদল কক্সবাজার সফরকালে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প সফর করে রোহিঙ্গাদের আর্থিক অবস্থাসহ সামগ্রিক পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন।

কংগ্রেস প্রতিনিধি দলকে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস হিউম্যান রাইটের চেয়ারম্যান মাস্টার মো. জুবায়ের রোহিঙ্গা সমস্যা নিয়ে একটি চিঠি দেন।

ক্যাম্প পরিদর্শন শেষে বিকেলে কক্সবাজার শহরে অবস্থিত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন অফিসে সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন প্রতিনিধিদলের সদস্যরা।

Link copied!