• ঢাকা
  • বুধবার, ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জ্বিলকদ ১৪৪৫

স্যাটেলাইট ট্যাগ নিয়ে পালিয়ে যাওয়া সেই কুমির উদ্ধার


মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৪, ০৩:২৩ পিএম
স্যাটেলাইট ট্যাগ নিয়ে পালিয়ে যাওয়া সেই কুমির উদ্ধার

স্যাটেলাইট ট্যাগ নিয়ে পালিয়ে যাওয়া সেই কুমির উদ্ধার করা হয়েছে। কুমিরটি বর্তমানে খুলনার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের হেফাজতে রয়েছে।

শনিবার (১৩ এপ্রিল) দুপুরে মোংলার করমজল বণ্যপ্রাণী কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির এ তথ্য জানিয়েছেন।

এর আগে শুক্রবার (১২মার্চ) সন্ধ্যায় ৭টার দিকে খুলনার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মীরা কুমিরটি উদ্ধার করে।


আজাদ কবির জানান, বৃহস্পতিবার (১১ মার্চ) রাত ১১টার দিকে দুই যুবক বাগেরহাটের চিতলমারী উপজেলার বাংলাবাজার এলাকায় রাস্তার ওপর কুমিরটিকে দেখতে পান। তাদের উপস্থিতি টের পেয়ে কুমিরটি রাস্তার পাশে একটি পুকুরে নেমে পড়ে। রাতেই খবর পেয়ে কুমিরটিকে পাহারা দেন স্থানীয় চৌকিদার মজিবর রহমানসহ আরও কয়েকজন।

আজদ কবির আরও জানান, কুমিরের আচরণ ও গতিবিধি জানতে স্যাটেলাইট ট্যাগ বসিয়ে গত ১৬ মার্চ সুন্দরবনে চারটি কুমির ছেড়ে দেওয়া হয়। এর মধ্যে তিনটি সুন্দরবনের ভেতরে ঘুরে বেড়ালেও একটি কুমির বন ছেড়ে পালিয়ে মোংলা, বাগেরহাট, মোড়েলগঞ্জ হয়ে নদী পথে পিরোজপুরে পালিয়ে যায়। এরপর স্যাটেলাইটের তথ্য বিশ্লেষণে দেখা যায় কুমিরটি নিরাপদ আশ্রয়ের খোঁজে পুনরায় সুন্দরবনের দিকে ফিরে আসতে শুরু করে। বিভিন্ন এলাকা ঘুরে পিরোজপুরের নাজিরপুরের মধুমতি নদীতে চলে আসে। সেখান থেকে এটি রাতের কোনো একসময় ডাঙায় উঠে আসে।

Link copied!