• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

বৃষ্টিতে বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ভোগান্তি, যানবাহন চলাচলে ধীরগতি


টাঙ্গাইল প্রতিনিধি
প্রকাশিত: জুন ২৭, ২০২৩, ১১:৫৫ এএম
বৃষ্টিতে বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ভোগান্তি, যানবাহন চলাচলে ধীরগতি

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে অতিরিক্ত যানবাহনের চাপ বেড়েছে। ফলে সৃষ্টি হয়েছে যানজট ও গাড়ির ধীরগতি। এর সঙ্গে যুক্ত হয়েছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।

সরেজমিনে মঙ্গলবার (২৭ জুন) সকাল সাড়ে ৯টায় মহাসড়কের বঙ্গবন্ধু সেতু পূর্ব রেলস্টেশনের বাসস্ট্যান্ড, সেতু পূর্ব গোলচত্বর ও জোকারচর বাসস্ট্যান্ড ঘুরে ঘরমুখী মানুষের এমন ভোগান্তি চিত্র দেখা যায়। দূরপাল্লার মোটরসাইকেল আরোহীরা আরও বেশি ভোগান্তিতে পড়ছেন।

ঈদে বাড়ি যাচ্ছেন জোবায়েদ হোসেন। দুই সন্তান ও স্ত্রী নিয়ে বঙ্গবন্ধু সেতু পূর্ব রেলস্টেশন বাসস্ট্যান্ডে অপেক্ষা করছেন বাসের জন্য। তাদের গন্তব্যে নাটোরের বনপাড়া এলাকায়। প্রায় এক ঘণ্টা ধরে এই রেলস্টেশনে বাসের জন্য অপেক্ষা করছিলেন। এদিকে বৃষ্টি ও অন্যদিকে বাস না পেয়ে চোখেমুখে যেন পড়েছে হতাশা।

জোবায়েদ বলেন, “যানজটের কারণে বাস পাচ্ছি না। বৃষ্টিতে পরিবার নিয়ে অপেক্ষা করছি বাসের জন্য। দু-একটা বাস পেলেও সেগুলো যাত্রী ওঠাতে চায় না। আবার দেখা যায় ভাড়া চায় জনপ্রতি ৫০০ টাকা।”

নওগাঁর আত্রাইয়ের আব্দুস সোবহানের দশা প্রায় একই। তিনি বলেন, “এলেঙ্গা-বঙ্গবন্ধু সেতু পূর্ব পর্যন্ত ১৩ কিলোমিটার এলাকাজুড়ে যানজট। দুই লেনের সড়ক থাকায় প্রতিবছর এমন দুর্ভোগ ও ভোগান্তির শিকার হতে হচ্ছে। তার মধ্যে বৃষ্টি। এতে করে গাড়ি চালাতে বেগ পোহাতে হয় চালকদের। তবু স্বজনদের সঙ্গে ঈদ করার জন্য বাড়ি যেতেই হবে।”

জানা যায়, সোমবার (২৬ জুন) রাত ২টার দি‌কে বঙ্গবন্ধু সেতুর ওপর দুইবার এক‌টি প‌রিবহ‌নের সঙ্গে আরেক‌টি প‌রিবহ‌নের সংঘর্ষের ঘটনা ঘ‌টে‌। এ ছাড়া একটি প‌রিবহন বিকল হয়। এতে রাত ৩টার পর ১০ থেকে ১২ মিনিট, ৪টার পর প্রায় ১ ঘণ্টা ও ৫টা ৩০ মিনিট থেকে ৫টা ৪৫ মিনিট পর্যন্ত সেতু‌তে টোল আদায় বন্ধ রাখা হয়।

এরপর মা‌ঝে মা‌ঝে সেতু‌তে টোল আদায় বন্ধ হওয়ায় বঙ্গবন্ধু সেতু পূর্ব থেকে এলেঙ্গা পর্যন্ত ১৩ কিলোমিটার এলাকাজুড়ে উত্তরবঙ্গগামী পরিবহনের দীর্ঘ লাইন, ধীরগতির আবার স্থবির হয়ে পড়ে যানবাহন। এতে করে ঘরমুখো মানুষগুলো চরম ভোগান্তি পড়ে। সঙ্গে যুক্ত হয় বৃষ্টি। পরে বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ধীরগতি যানবাহন চলাচল করছে।

এদি‌কে মহাসড়‌কের প‌রিবহনগু‌লো বঙ্গবন্ধু সেতু পূর্ব-ভুঞাপুর-এলেঙ্গা আঞ্চ‌লিক সড়ক দি‌য়ে চলাচল করায় বিভিন্ন অং‌শে ধীরগ‌তির সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে। এতে ওই সড়‌কের কা‌লিহাতী উপ‌জেলা কুচ‌টি হ‌তে এলেঙ্গা রেলক্রসিং, বঙ্গবন্ধু সেতুপুর্ব গোলচত্বর হ‌তে গো‌বিন্দাসী পর্যন্ত ধীরগ‌তি‌তে প‌রিবহন চলাচল কর‌ছে।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ওসি জাহিদ হাসান বলেন, “এলেঙ্গা থেকে সল্লা পর্যন্ত যানজট নেই। বৃষ্টির কারণে সল্লা থেকে বঙ্গবন্ধু সেতু পূর্ব টোলপ্লাজা ও সেতুর ওপরে পরিবহনের চাপ রয়েছে এবং ধীরগতিতে চলাচল করছে। আশা করছি বেলার বৃদ্ধির সঙ্গে সঙ্গে স্বাভাবিক হয়ে আসবে। সড়কে যাতে যানজট না হয়, সে জন্য আইনশৃঙ্খলা বাহিনী সদস্যরা নিরলসভাবে কাজ করছেন।”
 

Link copied!