• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

রোববার থেকে বিদ্যুৎ উৎপাদনে ফিরছে পায়রা


পটুয়াখালী প্রতিনিধি
প্রকাশিত: জুন ২৩, ২০২৩, ০১:৫০ পিএম
রোববার থেকে বিদ্যুৎ উৎপাদনে ফিরছে পায়রা

জ্বালানির অভাবে বন্ধ থাকা পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে আসা একটি জাহাজ পায়রায় পৌঁছেছে।

শুক্রবার (২৩ জুন) জাহাজ থেকে কয়লা খালাস শুরু হয়েছে। রোববার (২৫ জুন) থেকে কেন্দ্রটির আবার বিদ্যুৎ উৎপাদন শুরু করার কথা রয়েছে।

বিদ্যুৎকেন্দ্রটির মালিকানা প্রতিষ্ঠান বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানির (বিসিপিসি) ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন।

খোরশেদুল আলম বলেন, “প্রথম জাহাজ থেকে শুক্রবার কয়লা নামানো শুরু হয়েছে। পরশু থেকে (রোববার) বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। এখন থেকে কয়লার জাহাজ নিয়মিত আসতে থাকবে। তাই এ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রাখা নিয়ে আপাতত কোনো আশঙ্কা নেই।”

এর আগে বৃহস্পতিবার (২২ জুন) এমভি অ্যাথেনা নামের জাহাজটি ৪১ হাজার ২০৭ মেট্রিক টন কয়লা নিয়ে বাংলাদেশ সমুদ্র অঞ্চলে প্রবেশ করে বলে জানান পায়রা বন্দর কর্তৃপক্ষের উপপরিচালক আজিজুর রহমান।

ডলার সংকটে কয়লা আমদানি ব্যাহত হওয়ায় গত ২৫ মে পায়রার প্রথম ইউনিট ও ৫ জুন দ্বিতীয় ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়।

দেশের সবচেয়ে বড় এই কেন্দ্রটির উৎপাদন বন্ধে লোডশেডিং বেড়ে যায়। তখন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু মানুষকে ধৈর্য ধরার অনুরোধ জানিয়ে ২৫ জুনের মধ্যে পরিস্থিতির উন্নয়নের আশ্বাস দেন।

ইন্দোনেশিয়া থেকে কয়লা আনার প্রক্রিয়া এ মাসের শুরুতেই শেষ করা হয়। ২২ জুন থেকে ৯ আগস্ট পর্যন্ত ১৭টি জাহাজে প্রায় ৭ লাখ ৩০ হাজার মেট্রিকটন কয়লা আসার কথা রয়েছে।

বন্দরে আসা এমভি অ্যাথেনা জাহাজটি কয়লা বোঝাই করে ১৭ জুন ইন্দোনেশিয়ার একটি বন্দর থেকে পায়রার উদ্দেশে যাত্রা শুরু করে। পাঁচ দিনের মাথায় বাংলাদেশ পৌঁছে যায় জাহাজটি। 

Link copied!