• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

পাবনা : ফিরে দেখা ২০২২


আরিফ আহমেদ সিদ্দিকী, পাবনা
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২, ০৪:৩৭ পিএম
পাবনা : ফিরে দেখা ২০২২

পাবনায় সদ্য বিদায়ী বছরে হত্যা, খুন, ধর্ষণ, অপহরণ, আত্মহত্যা, পারিবারিক, রাজনৈতিক সংঘাত, সংঘর্ষ, নির্বাচনী সহিংসতা, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু, পাবিপ্রবির নানা আলোচিত-সমালোচিত ঘটনা, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সংশ্লিষ্ট নানা অগ্রগতি, আওয়ামী লীগ, বিএনপির সংঘর্ষ, সড়ক দুর্ঘটনায় মৃত্যু, সাংবাদিককে হত্যার হুমকিসহ নানা ঘটনায় আলোচিত-সমালোচিত হয়েছে।

পাবনার চাটমোহর উপজেলার গুনাইগাছা ইউনিয়নের বাসিন্দা রজব আলী বাবলু টানা দুবারে ইউপি নির্বাচনে পরাজিত হওয়ার পর তৃতীয়বারের নির্বাচনে তিনি চেয়ারম্যান পদে জয়ী হয়ে দায়িত্বভার গ্রহণের আগেই গত ১১ জানুয়ারি দুধ ও গোলাপজল দিয়ে পরিষদ ভবন ধুয়ে মুছে পরিষ্কার করে বছরের শুরুতেই পাবনায় আলোচনায় চলে আসেন। বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক ভাইরাল হয়।

একই কাজ করেন পাবনার বেড়া উপজেলার কৈটোলা ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মহসিন উদ্দিন পিপলু। গত ১১ ফেব্রুয়ারি তিনি পরিষদ কার্যালয় দুধ ও গোলাপজল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নেন। এরপর তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিজয়ী চেয়ারম্যান হয়ে শপথবাক্য পাঠ করেন।

গেল ২৬ জুলাই পাবনা জেলা শিক্ষা কর্মকর্তা এস এম মোসলেম উদ্দিনকে স্ট্যান্ড রিলিজ করা হয়। অনৈতিক কাজে যুক্ত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে স্ট্যান্ড রিলিজ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে বদলি করা হয়েছে। পাবনা জেলা প্রশাসক (ডিসি) বিশ্বাস রাসেল হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

গেল ৩০ জুন ভূমিহীন ও গৃহহীন পরিবারমুক্ত উপজেলা হিসেবে স্বীকৃতি মেলে পাবনার ঈশ্বরদী উপজেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেন।

গত ৩১ মে চলন্ত ট্রেনে কথা কাটাকাটির জেরে কর্তব্যরত টিটিই আব্দুল আলীম বিশ্বাস মিঠুকে গুলি করে মাথার খুলি ওড়ানোর হুমকি দেন রেলওয়ে পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) রোবেল মিয়া। খুলনা থেকে ঈশ্বরদী হয়ে ঢাকাগামী আন্তনগর চিত্রা এক্সপ্রেস ট্রেনে এ ঘটনা ঘটে। বিষয়টি ব্যাপক আলোচিত হয়।

২৫ মে পাবনার সিনিয়র সাংবাদিক দৈনিক সংবাদের স্টাফ রিপোর্টার ও পাবনা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি হাবিবুর রহমান স্বপনের ওপর হামলার চেষ্টা করা হয়। এ ঘটনায় তিনি সাাঁথিয়া থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন।

একই দিনে পাবনার সুজানগরে পিস্তল হাতে ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে ভাইরাল হন বিভিন্ন নেতার ছত্রছায়ায় উঠে আসা ছাত্রলীগ নেতা আবু বক্কার সিদ্দিকী রাতুল নামের এক যুবক। সে সময়ে নানা নেতাদের মাধ্যমে উঠে আসা ছাত্রলীগ নেতার দায় দায়িত্ব কেউ না নেওয়ায় বিষয়টি টক অব দ্য জেলায় পরিণত হয়। ফেসবুকের তথ্যানুযায়ী পিস্তল হাতে ছাত্রলীগ নেতা আবু বক্কার সিদ্দিকী রাতুল সুজানগর উপজেলার মানিকহাট ইউনিয়ন ছাত্রলীগের সহসভাপতি ও সদ্য বিলুপ্ত হওয়া পাবনা জেলা ছাত্রলীগের কর্মসূচি ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক ছিলেন।

গত ৫ মে রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকিটধারী তিন যাত্রীকে জরিমানাসহ ভাড়া আদায় করার পর সংশ্লিষ্ট ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলামকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়। বরখাস্ত করার সময় টিটিই শফিকুল ইসলাম আন্তনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে কর্তব্যরত ছিলেন। ট্রেনে ডিউটিরত অবস্থায়ই তিনি বরখাস্তের ঘটনাটি মোবাইলফোনে জানতে পারেন। এ ঘটনার পর তদন্ত শেষে তাকে স্বপদে বহাল করা হয়।

১৯ ফেব্রুয়ারি পাবনা জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে রেজাউল রহিম লালকে সভাপতি ও গোলাম ফারুক প্রিন্স এমপিকে সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত করা হয়। দুপুরে সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে সর্বসম্মতিতে তাদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান।

৬ মার্চ অবৈধ নিয়োগ বাতিল, উপাচার্য ড. এম রোস্তম আলীর অনিয়ম দুর্নীতির তদন্তসহ সেশনজটমুক্ত ক্যাম্পাসের দাবিতে ঝাড়ু মিছিল করে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিষয়টি ব্যাপক আলোচনায় চলে আসে।

এদিকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) সদ্য সাবেক উপাচার্য এম রোস্তম আলীর মেয়াদ শেষ হয়েছিল গত ৬ মার্চ। তবে বিভিন্ন অভিযোগ ওঠার পর উদ্ভূত পরিস্থিতিতে এক সপ্তাহ আগেই অনেকটা গোপনে ক্যাম্পাস ছেড়ে চলে যান তিনি।

১২ এপ্রিল পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পান ড. হাফিজা খাতুন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক। এ বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য হিসেবে নিয়োগ পান হাফিজা খাতুন।

১৫ জুন দীর্ঘ ২৫ বছর ভোট প্রদান করেন পাবনা সদর উপজেলার ভাড়ারা ইউনিয়নের মহাদেবপুর গ্রামের মানুষ। নানান হুমকি-ধমকিতে বিগত চারটি ইউপি নির্বাচনে তারা ভোট দিতে পারেননি।

ভোটের দিনে স্বতন্ত্র প্রার্থী ঘোড়া প্রতীকের নির্বাচিত চেয়ারম্যান সুলতান মাহমুদের নেতৃত্বে ও আইনশৃঙ্খলা বাহিনীর কড়া প্রহরায় দীর্ঘ ২৫ বছর পর মহাদেবপুর গ্রামের ভোটাররা নলদা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করে আনন্দ প্রকাশ করেন।

পাবনার চাটমোহর উপজেলায় সন্ধান মিলেছে ৭৮ প্রজাতির পাখির। অর্থাৎ চলনবিল বেষ্টিত এই উপজেলায় বর্তমানে এত রকমের পাখির উপস্থিতি রয়েছে। এই পাখিগুলোর মধ্যে অনেক পাখি রয়েছে বিলুপ্ত প্রায়। কিছু রয়েছে বিরল প্রজাতির, যা সচরাচর এই অঞ্চলে দেখা মেলে না। শুধু দেশী পাখিই নয়, পরিযায়ী পাখিও রয়েছে এ উপজেলায়। গত ২০ মাসে চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সৈকত ইসলামের ক্যামেরায় ধরা পড়েছে এসব বিভিন্ন প্রজাতির পাখি। চাটমোহরের মতো একটি উপজেলায় এত প্রজাতির পাখির বৈচিত্র্য দেখা পাওয়া খুবই আশ্চর্যের। আগামীতে এমন আরও কিছু প্রজাতির পাখির দেখা মিলবে বলে মনে করেন উপজেলাবাসী।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের জন্য নির্মিত প্যাসিভ কোর ফ্লাডিং সিস্টেম হাইড্রো অ্যাকুমুলেটরের হাইড্রোলিক পরীক্ষা শুরু হয়েছে রাশিয়ার এইএম টেকনোলোজির পেত্রোজাভোদস্ক কারখানায়। রূপপুর প্রকল্পের প্রতিটি ইউনিটে এ জাতীয় ৮টি হাইড্রো অ্যাকুমুলেটর স্থাপন করা হবে। হাইড্রো অ্যাকুমুলেটরেরে জন্য হাইড্রোলিক টেস্ট চূড়ান্ত ধাপের একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা। হাইড্রো অ্যাকুমুলেটরকে উচ্চচাপে (৪.৪ এমপিএ) বিশেষভাবে ট্রিটমেন্ট করা পানির দ্বারা পূর্ণ করে ১০ মিনিটের জন্য রেখে দেয়া হয়। চাপ কমানোর পর এগুলোর বাইরের দেয়াল পরীক্ষা করে দেখা হয় কোনো লিক বা স্থায়ী বিকৃতি আছে কিনা।

চিকিৎসার নামে প্রায় পাঁচ বছর আগে ভারতে চলে যান পাবনার মাশুন্দিয়া-ভবানীপুর কে জে বি ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক বিশ্বনাথ দত্ত। সেখানেই সপরিবারে বসবাস করে প্রতিমাসে বেতন-ভাতা ওঠাচ্ছিলেন তিনি। অভিযোগ রয়েছে, শিক্ষক বিশ্বনাথ দত্তের এই অপকর্মে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুস ছালাম বিশ্বাস ও দেশে থাকা বিশ্বনাথ দত্তের ভাই সুনীল দত্ত পরস্পর যোগসাজশে নিয়মিত বেতন-ভাতা উত্তোলন করে আত্মসাৎ করে যাচ্ছেন। এছাড়া কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি সবকিছু জেনেও নিশ্চুপ রয়েছেন। কোনো ব্যবস্থা না নেওয়ায় বিষয়টি উঠে আসে।

বিভিন্নভাবে প্রশিক্ষণ নিয়ে পাবনা অঞ্চলে আবারও মাথাচাড়া দিয়ে উঠছে চরমপন্থীরা। পূর্ববাংলা সর্বহারা-মাওবাদী বলশেভিক পুনর্গঠন আন্দোলন (পিবিএসপি-এমবিআরএম) নামে সশস্ত্র এই গ্রুপটি রাজবাড়ি ও পাবনা জেলার প্রত্যন্ত এলাকায় সংগঠিত হওয়ার চেষ্টা করছে। আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় উঠে আসে এ সকল তথ্য। ১৪ নভেম্বর দুপুরে পুলিশ সুপারের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পাবনা জেলার পুলিশ সুপার আকবর আলী মুনসী।

১১ সেপ্টেম্বর পাবনা মানসিক হাসপাতালের টেন্ডার কার্যক্রমের ওপর আদালতের অস্থায়ী নিষেধাজ্ঞার কারণে অনিশ্চিত হয়ে পড়ে রোগীদের খাবার সরবরাহ। এ কারণে ভর্তিকৃত রোগীদের পর্যায়ক্রমে বাড়িতে পাঠানোর সিদ্ধান্ত গ্রহণ করে হাসপাতাল কর্তৃপক্ষ। একই সঙ্গে বহির্বিভাগে রোগী ভর্তি বন্ধ করে দেয়া হয়।

২৬ সেপ্টেম্বর ভাষাসৈনিক, বীর মুক্তিযোদ্ধা, দেশবরেণ্য একুশে পদকপ্রাপ্ত প্রবীণ সাংবাদিক ও কলামিস্ট, পাবনা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক রণেশ মৈত্র না-ফেরার দেশে পাড়ি জমান। তার বয়স হয়েছিল ৯০ বছর।

১৮ অক্টোবর সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় নিজের জন্মস্থান পাবনার ফরিদপুরে চিরনিদ্রায় শায়িত হন একুশে পদকপ্রাপ্ত ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা, নাট্য নির্মাতা মাসুম আজিজ। এদিন রাত সোয়া ৮টার দিকে মরদেহ নেওয়া হয় ফরিদপুর পৌর সদরে বীর মুক্তিযোদ্ধা ওয়াজি উদ্দিন খান মুক্তমঞ্চে। সেখানে মাসুম আজিজের মরদেহে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ।

এদিনে নির্মাণাধীন পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের টার্বাইন হলে স্থাপিত হলো জেনারেটর স্ট্যাটর। রসাটমের প্রকৌশল শাখার অধীনস্থ প্রতিষ্ঠান ভিডিএমইউর বিশেষজ্ঞরা জটিল এই কাজটি সম্পন্ন করেন। এ প্রসঙ্গে রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি জানান, টারবাইনের ঘূর্ণনের ফলে সৃষ্ট যান্ত্রিক শক্তিকে বিদ্যুতে রূপান্তর করে এই স্ট্যাটার। এটির ওজন ৪৪০ টনের অধিক এবং বিদ্যুৎকেন্দ্রের সকল যন্ত্রপাতির মধ্যে সব চেয়ে ভারী। তাই ডিজাইন পজিশনে এটিকে স্থাপন করা অত্যন্ত জটিল ও গুরুত্বপূর্ণ। সফলভাবে এটি স্থাপিত হবার ফলে আমরা এখন টার্বাইন হলের মূল যন্ত্রপাতি স্থাপন করতে সক্ষম হবো।

গত ৫ নভেম্বর ছোট্ট শিশু শিক্ষার্থী জান্নাতুল আদন অরণীর আঁকা একটি ছবি দেশের সেরা ছবি হিসেবে নির্বাচিত হয়েছে। ছবিটি আগামী বাংলা নববর্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা কার্ডে মুদ্রিত হবে। ছবিটির জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দেয়া এক লাখ টাকা পুরস্কারও পেয়েছেন ওই শিশুটি। অরণী পাবনার ঈশ্বরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থী। তিনি পৌর এলাকার ভেলুপাড়া গ্রামের শিক্ষক দম্পতি তানহা ইসলাম শিমুল এবং আসমাউল হুসনা লাবনীর মেয়ে। শিশু অরণীর এমন অর্জনে খুশি তার বাবা-মা ও বিদ্যালয়ের শিক্ষকরা। ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পিএম ইমরুল কায়েস এ তথ্য নিশ্চিত করেন সে সময়ে।

৯ নভেম্বর বিভিন্ন নামীদামী মডেলের পুরনো ১৬টি গাড়ি নিয়ে বাংলাদেশ ভ্রমণ করেন ইউরোপের একদল পর্যটক। এসব গাড়ির কোনোটির বয়স ৮০ বছর, আবার কোনোটি ৭০ বছরের পুরনো। কয়েকটি জেলা ঘুরে তিনদিন পর সন্ধ্যা নাগাদ তারা পৌঁছান উত্তরের জেলা পাবনায়।

৮ ডিসেম্বর কমিশনিংয়ের জন্য প্রস্তুত করা হয় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট। এরই অংশ হিসেবে রিয়্যাক্টরটি উন্মুক্ত রেখে বিভিন্ন সিস্টেমের ‘ফ্লাশিং’য়ের কাজ শুরু করা হয়। পরবর্তী পর্যায়ে সম্পন্ন হবে বিশেষায়িত ‘পোস্ট ইন্সটলেশন ক্লিনিং (পিআইসি)।’ ফ্লাশিং পদ্ধতিতে সংযোগকারী পাইপলাইন ও প্রাইমারি সার্কিটের পাইপলাইনে মিনারেলমুক্ত পানি রিয়্যাক্টর ভেসেলে (চুল্লির আধার) প্রবাহিত করা হয়। লক্ষ্য হলো, যন্ত্রপাতি ও পাইপলাইন স্থাপনের সময় কোনো ময়লা থাকলে তা পরিষ্কার করা।

৪ ডিসেম্বর পাবনা ঈশ্বরদী উপজেলার আলোচিত ৩৭ ঋণ খেলাপীর বিষয়ে গঠিত ৩ সদস্যের তদন্ত কমিটি কাজ শুরু করে। এর আগে বাংলাদেশ সমবায় ব্যাংকের দায়ের করা মামলায় ১২ জন কৃষককে গ্রেপ্তার করা হয়। পরদিন তাদের জামিন মঞ্জুরসহ বাকি ২৫ জনের জামিন হয়। এরপর তদন্ত প্রতিবেদনে কৃষকদের দায়ী করে তদন্ত প্রতিবেদন দাকিল করা হয়। নানা টানাপোড়েনের পর দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ীক প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ কৃষকদের দেনা পরিশোধ করে তাদের মামলা থেকে মুক্ত করে দেন। 

Link copied!