• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

পাবনায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি, বিপাকে নিম্ন আয়ের মানুষ


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৪, ০৭:১৬ পিএম
পাবনায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি, বিপাকে নিম্ন আয়ের মানুষ

পাবনায় এ বছরের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। ঈশ্বরদী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক নাজমুল হক এ তথ্য জানিয়েছেন।

নাজমুল জানান, “শনিবার (৬ এপ্রিল) দুপুর ৩টায় ঈশ্বরদীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ ডিগ্রি সেলসিয়াস। যা এ মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা।

আবহাওয়া অফিসের পর্যবেক্ষক আরও জানান, এর আগে সোমবার (১ এপ্রিল) সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এতে পাবনার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া গত বছর একবার সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল।

এদিকে প্রচণ্ড রোদের কারণে বাইরে বের হয়ে বিপাকে পড়েছেন অনেকে। বিশেষ করে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

রিকশাচালক হামিদ আলীর বলেন, এমন গরম আগে কখনো দেখি নাই। যাদের গাড়ি আছে, তারা এসির মধ্যে শান্তিতে থাকতে পারে, বাড়ি ও অফিসে ঠান্ডা বাতাসের মধ্যে বসে থাকতে পারে। আর আমাদের মতো গরিবের এই গরমের মধ্যেই কষ্ট করে ভাত জোগাতে হয়। একদিকে গরমের কারণে বেশিক্ষণ রিকশা যেমন চালানো যায় না, আরেক দিকে যাত্রীও তেমন পাওয়া যায় না। মানুষ গরম ও রোজার কারণে দিনে বাসা থেকে তেমন বের হয় না।”

আরেক রিকশাচালক আতাহার মিয়া বলেন, “এই গরমে রিকশা নিয়া রাস্তায় বের হওয়াই ভয়ের। বেশি দূরের ভাড়ায় যাই না। আধা ঘণ্টা রিকশা চালাই, আর আধা ঘণ্টা বিশ্রাম নেই। আবার অতিরিক্ত গরমের কারণে লোকজনও কম বের হচ্ছে। এতে আয় অর্ধেকে নেমে এসেছে। যার কারণে ঈদের আগে কষ্ট বেশি হলেও আয় না থাকায় চলতে কষ্ট হচ্ছে।”

ভ্যানচালক আনিছ হোসেন বলেন, “রোজা রেখে খুব সকালে বাড়ি থেকে বের হয়েছি। গরমে ভ্যানগাড়ি চালানো খুবই কষ্টের। তাই দুপুর হলেই বাড়িতে চলে যাই।”

Link copied!