• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক জলচর পাখি গণনা শুরু


ভোলা প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩, ০১:৩৬ পিএম
আন্তর্জাতিক জলচর পাখি গণনা শুরু

ভোলা থেকে আন্তর্জাতিক জলচর পাখি গণনা শুরু হয়েছে। শুক্রবার (১৩ জানুয়ারি) সকালে ভোলার খেয়াঘাট থেকে আট সদস্যের একটি পাখি পর্যবেক্ষক দল ট্রলার নিয়ে এ কার্যক্রম শুরু করে। ২১ জানুয়ারি পর্যন্ত দলটি পাখি গণনার কাজ করবে।

প্রতিবছরের মতো এবারও এই শুমারির আয়োজন করেছে ‘বাংলাদেশ বার্ড ক্লাব’। উৎসাহী পাখিপ্রেমী, পর্যবেক্ষক ও গবেষকদের স্বেচ্ছাশ্রমে ১৯৮৭ সাল থেকে এ পাখি শুমারি শুরু হয়। গণনা শেষে প্রতিবেদনটি ‘ওয়েটল্যান্ডস ইন্টারন্যাশনাল’ নামের আন্তর্জাতিক সংস্থা বই আকারে প্রকাশ করবে, যা পৃথিবীর জলচর পাখির গুরুত্বপূর্ণ দলিল বলে গণ্য করা হয়।

পাখিশুমারি দলে থাকা পর্বত আরোহী ও পাখি পর্যবেক্ষক এম এ মুহিত জানান, সারা বিশ্বের সঙ্গে মিলিয়ে উপকূলের অর্ধশতাধিক চরসহ আশপাশের জনবিরল অংশে তারা পাখি গণনা করবেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো হাতিয়ার নিঝুমদ্বীপ, দমারচর, ভোলার ভাসান চর, সোনার চর, ঢালচর, চর শাহাজালাল, মোক্তারিয়া চ্যানেল, মনপুরা ও চর কুকরিমুকরি ।

শুমারি দলে থাকা পাখি গবেষক সায়াম চৌধুরী বলেন, শুধু পাখি গণনা নয়, পাখিদের জীবন, অবাধ বিচরণ নিশ্চিত করার পাশাপাশি পাখি রক্ষায় আগামী ৯ দিন উপকূলে কাজ করবেন তারা।

পাখি গণনা দলে আরও রয়েছেন পাখি পর্যবেক্ষক অনু তারেক, পাখি গবেষক নাজিম উদ্দিন প্রিন্স, মো. ফয়সাল, বন বিভাগের বন্য প্রাণী সংরক্ষণ ও জীববৈচিত্র্য কর্মকর্তা জোহরা মিলা, আইউসিএন বাংলাদেশের সিনিয়ার পোগ্রাম অ্যাসিস্টেন্ট জেনিফার আজমিরী এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের গবেষণা কর্মকর্তা শিহাব খালেদীন।

Link copied!