• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

নওগাঁয় আমন ক্ষেত তৈরিতে ব্যস্ত কৃষক


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১৭, ২০২৩, ০৪:০৯ পিএম
নওগাঁয় আমন ক্ষেত তৈরিতে ব্যস্ত কৃষক

নওগাঁয় আমন ক্ষেত তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। জমিতে বৃষ্টির পানি জমায় আষাঢ়ের এ সময়টাকে আমন ক্ষেত তৈরির উপযুক্ত বলে মনে করেন তারা। তাই জেলার প্রায় সব উপজেলার কৃষকরা এখন ব্যস্ত ক্ষেত তৈরিতে।

কেউ ব্যবহার করছেন পাওয়ার টিলার আবার কেউ বা ট্রাক্টর। কেউ আবার গরুর সাহায্যে হালচাষ করছেন। বৃষ্টির জমানো পানি যেন কোনোভাবে নিষ্কাশন হতে না পারে, এ জন্য জমির চতুর্থ দিকে মাটির শক্ত আইল তৈরি করা হচ্ছে। আবার কোনো জমি থেকে অতিরিক্ত পানি সরিয়ে দেওয়া হচ্ছে। অনেকেই জমিতে থাকা আগাছা নিধনের জন্য প্রয়োগ করছেন কীটনাশক।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় দুই মৌসুমে ধান চাষ হয়ে থাকে। একটি হলো বোরো মৌসুম, অপরটি আমন মৌসুম। বোরো মৌসুমে ধান চাষকে নির্ভর করতে হয় বৈদ্যুতিক সেচ পাম্প বা ডিজেল চালিত শ্যালো মেশিনের সেচের ওপর। আর আমন মৌসুম শুরু হয় বর্ষায়। বৃষ্টির এই জমানো পানিতে আমন ধানের চারা রোপণের উপযোগী করার পর ধানের চারা রোপণ শুরু হয়।

এলাকার পাওয়ার টিলার মালিক রাজা জানান, বর্তমানে পাওয়ার টিলার দিয়ে জমি চাষে ব্যস্ত সময় কাটাচ্ছেন। তিনি পাওয়ার টিলার দিয়ে এক বিঘা জমি একবার চাষ করতে ৩০০ টাকা করে কৃষকের কাছ থেকে নিচ্ছেন। ওপর দিকে গরুর লাঙ্গল দিয়ে একবার চাষ করতে নিচ্ছেন ৭০০ টাকা।

এ বিষয়ে নওগাঁ কৃষি উপপরিচালক আবু হোসেন বলেন, “জেলার প্রায় ১১টি উপজেলায় এবার আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৯৬ হাজার ৩শ হেক্টর জমিতে। ইতোমধ্যে জমি তৈরির কাজ শুরু হয়েছে। কিছু কিছু স্থানে চারা রোপণ শুরু হয়েছে।” 

Link copied!