• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তঃক্যাডার বৈষম্য নিরসনের দাবি শিক্ষকদের


লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০৮:৪২ পিএম
আন্তঃক্যাডার বৈষম্য নিরসনের দাবি শিক্ষকদের

পদোন্নতি, স্কেল আপগ্রেডেশন ও আন্তঃক্যাডার বৈষম্য নিরসনসহ বিভিন্ন দাবি জানিয়েছেন লক্ষ্মীপুরের কলেজ শিক্ষকরা।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে লক্ষ্মীপুর সরকারি কলেজ মিলনায়তনে ‘বিসিএস সাধারণ শিক্ষা সমিতি’ জেলা কমিটির উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষকরা এই দাবি জানান।  

সমিতির জেলা কমিটির সভাপতি লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ মাহবুবুল করিমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক হাসিবুল সিদ্দিকের সঞ্চালনায় এতে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ খন্দকার ইউছুফ হোসাইন, সমিতির কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক অধ্যাপক ফাতিহুল কাদির সম্রাট, লক্ষ্মীপুর সরকারি কলেজের উপাধ্যক্ষ আমজাদ উদ্দিন, সহযোগী অধ্যাপক মুহাম্মদ মাহবুবে এলাহি সানি, সহযোগী অধ্যাপক গিয়াস উদ্দিন রিপন প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশের প্রাথমিক শিক্ষা থেকে উচ্চশিক্ষা পর্যন্ত সার্বিক শিক্ষা ব্যবস্থা পরিচালনা ও নিয়ন্ত্রণের জন্য শিক্ষা ক্যাডার সৃষ্টি হলেও শিক্ষা ক্যাডারকে বিশেষায়িত পেশা হিসেবে গড়ে তোলা হয়নি। বঞ্চনা আর বৈষম্যের মাধ্যমে এ পেশার কার্যক্রমকে সংকুচিত করা হয়েছে। এ পেশাকে গ্রাস করছে অদক্ষ অপেশাদাররা। যা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শনের পরিপন্থি। দেশের সার্বিক শিক্ষার উন্নয়নে শিক্ষা ক্যাডারের নানাবিধ সমস্যা সমাধান ও যৌক্তিক দাবিগুলো দ্রুত বাস্তবায়ন করতে হবে।

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার সমিতির বিবৃতিতে জানানো হয়, দাবি আদায়ের লক্ষ্যে আগামী ২ অক্টোবর সারা দেশে একদিনের কর্মবিরতি পালন করবেন তারা। এরপরও যদি তাদের দাবি পূরণে দৃশ্যমান অগ্রগতি না হয়, তাহলে আগামী ১০, ১১ ও ১২ অক্টোবর টানা তিন দিনের কর্মবিরতি পালন করা হবে।

Link copied!