• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ভারতে মেলা দেখতে গিয়ে কারাগারে ১০ বাংলাদেশি যুবক


রাঙ্গামাটি প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৪, ০৩:২৯ পিএম
ভারতে মেলা দেখতে গিয়ে কারাগারে ১০ বাংলাদেশি যুবক
ভারতে মেলা দেখতে গিয়ে কারাগারে ১০ বাংলাদেশি যুবক। ছবি : সংগৃহীত

বিনা পাসপোর্টে ভারতের ত্রিপুরা রাজ্যে আয়োজিত পৌষ সংক্রান্তি মেলায় বেড়াতে গিয়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) হাতে আটক হয়ে কারাগারে গেছেন বাংলাদেশি ১০ যুবক। তাদের সবার বাড়ি রাঙামাটির লংগদু উপজেলার আটারকছড়া ইউনিয়নে।

সোমবার (১৫ জানুয়ারি) সকালে বিষয়টি নিশ্চিত করেন লংগদু আটারকছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অজয় মিত্র চাকমা।

এর আগে শুক্রবার (১২ জানুয়ারি) তাদের আটক করে বিএসএফ। পরে আদালতের মাধ্যমে ২৫ দিনের কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- রবিউল, মো. ইসমাইল, সোহেল, হাসান, আল আমিন, আবদুল জলিল, মো. বেলাল, সুমন, আব্দুস সালাম ও মো. শামসুদ্দিন।

লংগদু আটারকছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অজয় মিত্র চাকমা বলেন, “ত্রিপুরা রাজ্যে পৌষ সংক্রান্তিতে একটি মেলা হয়। প্রতি বছর খাগড়াছড়ির পানছড়ি উপজেলায় ভারতের সীমান্ত দিয়ে অনেক মানুষ এ মেলায় যাতায়াত করে। তেমনি আমার ইউনিয়ন থেকেও অনেকে এ মেলায় গিয়েছে। কিন্তু শুক্রবার মেলায় যাওয়ার পথে কোনো এক বাংলাদেশি বিএসএফকে লক্ষ্য করে গুলতি ছোড়ে। এতে ওরা ক্ষিপ্ত হয়ে ধরপাকড় শুরু করে। সেই ধরপাকড়ে শুক্রবার দুপুরে আমার ইউনিয়নের ১০ জনকে আটক করে বিএসএফ। পরে তাদের পুলিশের হাতে তুলে দিলে আদালতের মাধ্যমে তাদের ২৫ দিনের কারাদণ্ড হয়। তাদের কারো কাছেই পাসপোর্ট ভিসা ছিল না। বর্তমানে তারা গন্ডাঝড়া কারাগারে আছে বলে জেনেছি।”

অজয় মিত্র আরও বলেন, “২৫ দিনের কারাদণ্ড শেষে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠকের মাধ্যমে তাদের ফেরত দেওয়া হবে বলে জানতে পেরেছি।”

কারাদণ্ডপ্রাপ্ত আল আমিনের ভাই মো. মনির হোসেন বলেন, “গত শুক্রবার আমরা ৩২ জন ত্রিপুরা রাজ্যের গোমতী জেলার তীর্থমুখ এলাকায় ডুম্বুর লেকে পৌষ সংক্রান্তি মেলায় যাই। বাংলাদেশ থেকে প্রতি বছর অনেকেই এই মেলা দেখতে যায়। গত শুক্রবার দুই ভাগে ভাগ হয়ে আমরা মেলা থেকে ফিরছিলাম। কিন্তু পরে জানতে পারি ওরা বিএসএফের হাতে আটক হয়েছে।”

উল্লেখ্য, প্রতি বছর পৌষ সংক্রান্তিতে ভারতের ত্রিপুরা রাজ্যে একটি পূজা উপলক্ষে মেলা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের বিভিন্ন প্রান্তের মানুষ সেই মেলায় অংশ নেন।

Link copied!