• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি


চাঁদপুর প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২১, ০২:১৬ পিএম
নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি

১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একই সঙ্গে পূর্ব নির্ধারিত সমেয়ই এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) চাঁদপুরে মহামায়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন শেষে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, “এসএসসি পরীক্ষা হবে মধ্য নভেম্বরে, এইচএসসি পরীক্ষা হবে ডিসেম্বরের গোড়ায়া। এখনও সেই সিদ্ধান্তই আমাদের আছে, কোনো পরিবর্তন হয়নি। পরীক্ষা হবে।” 

শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নিয়ে শিক্ষামন্ত্রী আরো বলেন, “কেউ কেউ বলছেন, আমরা যে অ্যাসাইনমেন্ট দিচ্ছি, পরীক্ষার জন্য কীভাবে তৈরি হবো? আমি পরীক্ষার্থীদের বলব, আমরা যে অ্যাসাইনমেন্ট দিচ্ছি, অ্যাসাইনমেন্টগুলো এমনভাবে তৈরি করা হয়েছে, তা ভালোভাবে পড়লেই এসএসসি এবং এইচএসসির যে সংক্ষিপ্ত সিলেবাস, তা পুরো পড়া হয়ে যাবে। কাজেই এটা দিয়েই এসএসসি বা এইচএসসির প্রস্তুতি হয়ে যাবে।”

এর আগে বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বেসরকারি একটি টিভি চ্যানেলেও এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

ডা. দীপু মনি বলেন, “বিশেষজ্ঞরা মনে করছেন সংক্রমণের হার কমতে শুরু করেছে। আগামী দিনে আরও কমবে। তাই ১১ সেপ্টেম্বর পর্যন্ত যে ছুটি রয়েছে তা আর বাড়ানোর প্রয়োজন পড়বে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।”

শিক্ষামন্ত্রী আরো বলেন, “এর মধ্যে বড় কোনো সমস্যা না হলে আমরা ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব। তখন সঠিক মনিটরিংও নিশ্চিত করা হবে।”

শিক্ষার্থীদের টিকা দেয়া নিয়ে ডা. দীপু মনি বলেন, ১৮ বছর বয়সীদের টিকার ব্যবস্থা করা হয়েছে। টিকাপ্রাপ্তি সাপেক্ষে পর্যায়ক্রমে ১২ বছর বয়সী পর্যন্ত টিকার ব্যবস্থা করা হচ্ছে।

Link copied!