• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মুহররম ১৪৪৫

কাজীরহাট ফেরিঘাটে ট্রাকের দীর্ঘ সারি


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১, ০১:০৯ পিএম
কাজীরহাট ফেরিঘাটে ট্রাকের দীর্ঘ সারি

পাবনার কাজীরহাট ঘাটে শত শত যানবাহন আরিচা ঘাটে পার হওয়ার জন্য অপেক্ষা করছে। এ নৌরুটে তিনটি ফেরি যানবাহন পারাপার করলেও অধিকাংশ সময়ে একটি ফেরি বিকল থাকে। ফেরি সংকটের কারণে পণ্যবাহী ট্রাকগুলোকে কয়েক দিন অপেক্ষা করতে হচ্ছে কাজীরহাট ঘাটে। ছয় কিলোমিটার জটে ভোগান্তিতে পড়েন পরিবহন শ্রমিকেরা।

শুক্রবার (১৯ নভেম্বর) কাজীরহাট ফেরিঘাটের ব্যবস্থাপক মাহবুবুর রহমান জানান, এই পরিস্থিতিতে জরুরি পণ্যবাহী ট্রাকগুলোকে বঙ্গবন্ধু সেতু হয়ে ঘুরে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। ফেরি স্বল্পতার কারণে এই রুট এখন সবার জন্য গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। শুরুতে চারটি ফেরি দিলেও এখন শুধু নামেমাত্র তিনটি ফেরি চলে। তিন সপ্তাহ আগে ৫টি ফেরি দিয়ে কিছুদিন পরে সেগুলো নিয়ে যাওয়া হয়।

যাত্রী ও যানবাহনের চালকদের সঙ্গে কথা বলে জানা যায়, বঙ্গবন্ধু সেতু হয়ে ঢাকায় যাওয়া-আসার পথে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়ে থাকে। ফলে ট্রাকসহ অনেক যানবাহন বঙ্গবন্ধু সেতু এড়িয়ে কাজীরহাট-আরিচা নৌপথে ফেরিতে ঢাকায় যাওয়া-আসা করছে। এতে নৌপথে যানবাহন ও যাত্রীর চাপ আগের চেয়ে অনেক বেড়েছে। 

যাত্রী ও যানবাহনের চালকেরা অভিযোগ করেন, এই নৌপথে কমপক্ষে ৮ ফেরির প্রয়োজন। সম্প্রতি ৫টি ফেরি দিয়েছিল ঘাট কর্তৃপক্ষ। ঘাটে তিন সপ্তাহ কোনো যানজট ছিল না। অনায়াসে আমরা পারাপার হয়েছি। কিন্তু গত ১০ দিন ঘাটে ব্যাপক যানবাহনের চাপ থাকলেও এখান থেকে বড় ফেরি দুটি নিয়ে যাওয়া হয়েছে।

বিভিন্ন যানবাহনের চালক ও বিআইডব্লিউটিসির নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মী জানান, এই ঘাটে যতটি ফেরি দেওয়া হয়েছে সবই পুরোনো ও ত্রুটিযুক্ত। তাই এই পরিবর্তনে সংকট আরও বেড়েছে। দু-এক দিন পরই ফেরিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। ফেরি সকালে গিয়ে ফেরে গভীর রাতে। 

সরেজমিন দেখা যায়, কাজীরহাট ট্রাক টার্মিনাল থেকে শুরু করে কাশিনাথপুর-কাজীরহাট সড়কের প্রায় ৫ কিলোমিটার জুড়ে তিন শতাধিক ট্রাক ও অন্যান্য যানবাহন ফেরির অপেক্ষায়। অন্যদিকে আরিচা ঘাটেও একই অবস্থা। দুই ঘাট মিলে ৫ শতাধিক ট্রাক আটকা রয়েছে।

অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী ছোট গাড়িগুলোকে ফেরিতে ওঠার সুযোগ দেওয়া হচ্ছে। কয়েকজন ট্রাকচালক জানান, কোনো কোনো পণ্যবাহী ট্রাককে আরিচায় যাওয়ার জন্য দুই থেকে তিন দিন ধরে অপেক্ষা করতে হচ্ছে। আবার কেউ ৫ দিন ধরে অপেক্ষা করছে।

কয়েকজন ট্রাকচালক জানান, ঘাটে আটকে থাকায় খাওয়া ও শৌচাগার নিয়ে তাঁদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। রাস্তার লাইট ও  আইনশৃঙ্খলার সদস্যরা না থাকায় চরম নিরাপত্তাহীনতায় অবস্থান করতে হচ্ছে। 

বিআইডব্লিউটিসির কাজীরহাট ফেরিঘাটের ব্যবস্থাপক মাহবুবুর রহমান বলেন, “মাত্র তিনটি লক্কড়ঝক্কড় ফেরি দিয়ে এই নৌপথ পরিচালনা করা যাচ্ছে না। যেভাবে কাজীরহাট ফেরিঘাটে যানবাহনের চাপ বেড়েছে, তাতে প্রতিদিন ফেরিগুলোর ৩৫ থেকে ৪০টি ট্রিপের প্রয়োজন। অথচ তিনটি ফেরি দিয়ে ১০ থেকে ১২টি ট্রিপ দেওয়া যাচ্ছে। এ অবস্থায় ঘাটে কোনো ট্রাক এলে সেটিকে ফেরিতে ওঠার জন্য কমপক্ষে ২ দিন থেকে ৩ দিন অপেক্ষা করতে হচ্ছে।“

Link copied!