• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

আজ বিশ্ব পর্যটন দিবস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩, ১০:৩৪ এএম
আজ বিশ্ব পর্যটন দিবস

আজ (২৭ সেপ্টেম্বর) বিশ্ব পর্যটন দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হবে। পর্যটন দিবসের এবারে প্রতিপাদ্য ‘পর্যটনে পরিবেশ-বান্ধব বিনিয়োগ।’

জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) উদ্যোগে ১৯৮০ সাল থেকে ২৭ সেপ্টেম্বর দিবসটি পালিত হয়ে আসছে।

পর্যটন দিবসে সারা দেশের ইতিহাস-ঐতিহ্যকে এক ছাদের নিচে আনতে চার দিনব্যাপী বাংলাদেশ ফেস্টিভ্যালের আয়োজন করেছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। আজ বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ উৎসবের উদ্বোধন করা হবে।

২৭ থেকে ৩০ সেপ্টেম্বর এ উৎসবে এয়ারলাইন্স, হোটেল, রিসোর্ট, অ্যামিউজমেন্ট পার্ক, ট্যুরিস্ট-ভেসেল, ট্রাভেল এজেন্ট ও ট্যুর অপারেটর প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। অংশগ্রহণ করবে বিভিন্ন জেলার পর্যটন পণ্য ও সেবা প্রদানকারীরা। দেশব্যাপী পর্যটনের বিভিন্ন অফার ও আয়োজন থাকবে এ উৎসবে। 

দর্শনার্থীদের আগামীর বাংলাদেশে তাদের আকর্ষণীয় ট্যুর প্ল্যান তৈরি করতে এ উৎসব সহায়তা করবে। চার দিনের এ উৎসবে থাকবে দেশের চা-পর্যটন, পর্যটক ও পর্যটন কেন্দ্রের নিরাপত্তা, আবাসন, পরিবহন, পর্যটনে বিনিয়োগ সম্ভাবনা, পর্যটন খাতে মানবসম্পদ উন্নয়ন, পর্যটনশিল্পে নারীর অংশগ্রহণ ইত্যাদি বিষয়ে সেমিনার। বিভিন্ন দেশের খাবারসহ বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার। 

এ ছাড়া সাংস্কৃতিক পর্বে দর্শনার্থীরা উপভোগ করতে পারবেন গম্ভীরা, গাজীর পট, পথনাট্য, বাউল গান ও পুঁথিপাঠের আসর। 
 

উৎসবটি প্রতিদিন বেলা ১১টায় শুরু হয়ে রাত ১১টা পর্যন্ত চলবে। দর্শনার্থীরা এতে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।

Link copied!