• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১,

ঘরের মাঠে ইউনাইটেডের হার, জয় পেয়েছে সিটি ও লিভারপুল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৩, ১২:২৯ পিএম
ঘরের মাঠে ইউনাইটেডের হার, জয় পেয়েছে সিটি ও লিভারপুল
ছবি: সংগৃহীত

ঘরের মাঠে ব্রাইটনের বিপক্ষেও ৩-১ গোলে হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডকে। এ নিয়ে তারা মৌসুমের তৃতীয় হারের মুখ দেখলো। অন্যদিকে ভিন্ন দুই ম্যাচে পিছিয়ে পড়েও দারুণ প্রত্যাবর্তনের গল্প লিখে জয় পেয়েছে ম্যানচেস্টারের সিটি ও লিভারপুল।

ম্যানচেস্টার ইউনাইটেড বনাম ব্রাইটন

শনিবার (১৬ সেপ্টেম্বর) রাতে ওল্ড ট্রাফোর্ডে ম্যাচের শুরু থেকে দারুণ খেলতে থাকে এরিক টেন হাগের শীর্ষরা। শুরু থেকেই আক্রমণে ব্যস্ত রাখে ব্রাইটনের রক্ষণকে। তবে ইউনাইটেডের প্রতি-আক্রমণে ম্যাচে লিড নেয় ব্রাইটন। ২০ মিনিটের মাথায় গোল করেন ইংলিশ ফুটবলার ড্যানি ওয়েলব্যাক।

এরপর ম্যাচের ৪০ মিনিটে মার্কাস রাশফোর্ডের অ্যাসিস্টে ইউনাইটেডের হয়ে বল জালে জড়ান রাসমুস হালুন্দ। তবে গোলটি ভিএআরে কল্যাণে বাতিল করা হয়। যার জন্য প্রথমার্ধে তাদের ১ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যেতে হয়।

বিরতির পর ৫৩ মিনিটে রক্ষণের ভুলে ফের গোল হজম করে ইউনাইটেড। ব্রাইটনের হয়ে ব্যবধান দ্বিগুণ করেন প্যাসকাল গ্রোস। ৭১ মিনিটে আরও একটি গোল হজম করে রেড ডেভিলসরা। এবার ব্রাইটনের হয়ে স্কোরলাইনে নাম তোলেন ব্রাজিলের জোয়াও পেদ্রো। ফলে ৩-০ গোলে এগিয়ে গিয়ে নিশ্চিত ম্যাচ জয়ে দিকে আগাতে থাকে ব্রাইটন। এরপর ম্যাচের ৭৩ মিনিটে ইউনাইটেডের হয়ে সান্ত্বনা সূচক গোলটি করেন তরুণ মিডফিল্ডার হ্যানিবাল মেজব্রির। এরপরে দুই দলের আর কোনো গোল না হলে ঘরের মাঠে ব্রাইটনের কাছে ৩-১ গোলের হারের লজ্জা পায় রেড ডেভিলসরা।

ম্যানচেস্টার সিটি বনাম ওয়েস্টহ্যাম

অন্যদিকে জয়রথ ধরে রেখে ওয়েস্টহ্যামকে ৩-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। ওয়েস্টহ্যামের ঘরের মাঠে প্রথমার্ধে দারুণ খেলে দলটা। ম্যাচে নিজেদের রক্ষণের ভুলে প্রথমার্ধেই পিছিয়ে পড়ে পেপ গার্দিওলার শিষ্যরা। ৩৬ মিনিটে স্বাগতিকরা ম্যাচে লিড নেয়। ভ্লাদিমির কৌফালের বাড়ানো বল থেকে ওয়েস্টহ্যামের মিডফিল্ডার ওয়ার্ড-প্রাউস গোল করেন। ১ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় সিটিজেনরা।

বিরতির পর বদলে যায় সিটির খেলার ধরন। তাতে সফলতা আসে দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই। আর্জেন্টাইন তারকা জুলিয়ান আলভারেজের বাড়ানো বল নিয়ে বক্সে ঢুকে বেলজিয়ান তারকা ডোকুর বাঁকানো শটে বল জালে জড়ায়। এতেই সমতায় ফেরে সিটি। এরপর ৭৬ মিনিটে আবারও আলভারেসের অ্যাসিস্ট থেকে গোল পায় ম্যাচেস্টার সিটি। তার স্কুপ থেকে এগিয়ে দেওয়ার কাজটি করেন বের্নার্দো সিলভা। এতেই ২-১ গোলে এগিয়ে যায় গার্দিওলার শিষ্যরা। ৮৬ মিনিটে সিলভার পাসে তৃতীয় গোলটি আসে সিটির গোল মেশিন আরলিং হালান্ডের পা থেকে।

উলভারহ্যাম্পটন বনাম লিভারপুল

শনিবার (১৬ সেপ্টেম্বর) রাতে ভিন্ন আরেক ম্যাচে উলভারহ্যাম্পটন বিপক্ষে ৩-১ গোলের জয় পেয়েছে লিভারপুল। এদিন মোহাম্মাদ সালাহরা মাঠে নামার মাত্র ৭ মিনিটেই তারা পিছিয়ে পড়েন। উলভারহ্যাম্পটনের শুরুটা দারুণভাবে করেছিলেন হোয়াং হি–চান। পেদ্রো নেতো ক্ষিপ্র গতিতে দৌড়ের পর হোয়াংকে বল বাড়ালে তিনি বল জালে জড়িয়ে দেন। বিরতির আগে হোয়াং হি–চানের গোলে ১-০ তে পিছিয়ে থেকে মাঠ ছাড়ে লিভারপুল।

এরপর কোচ ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোল শোধে মরিয়া হয়ে ওঠেন। একের পর এক আক্রমণ করে উলভসের রক্ষণেকে ব্যস্ত রাখে। মিশরীয় তারকা সালাহর পাস থেকে কোডি গাকপো এক দুর্দান্ত শটে গোল করেন। তার গোলেই ম্যাচের ৫৫ মিনিটে সমতায় ফেরে লিভারপুল।

এরপর ৮৫ মিনিটে লিভারপুলের দ্বিতীয় গোলটি করেন অ্যান্ডি রবার্টসন। ম্যাচে যোগ করা সময়ে উলভসের খেলোয়াড় হুগো বুয়ানো আত্মঘাতি গোল করেন। উলভের উপহার দেওয়া গোলেই খেলা শেষ হয়। এতে ৩-১ ব্যবধানে জয় পায় লিভারপুল।

ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে ৫ ম্যাচে ৫ জয়ে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে সিটি। লিভারপুল ৫ ম্যাচে ৪ জয় ও ১ ড্র নিয়ে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। অন্যদিকে ইউনাইডেট ৫ ম্যাচে মাত্র ২ জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের ১৩ নম্বরে রয়েছে।  

Link copied!