• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১, ১০ মুহররম ১৪৪৫

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৩:২৮ পিএম
টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা

এবারের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়। আগামী ১৬ অক্টোবর শুরু হবে এই আসর। ১৩ নভেম্বর মেলবোর্নে ফাইনাল ম্যাচের মাধ্যমে বিশ্বকাপের পর্দা নামবে। টুর্নামেন্টের জন্য প্রাইজমানি ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। টুর্নামেন্টে সব দল মিলিয়ে মোট প্রাইজমানির পরিমাণ ৫.৬ মিলিয়ন ডলার বা প্রায় ৫৬ কোটি টাকা।

আসরের বিজয়ী দল পাবে ১.৬ মিলিয়ন ডলার বা প্রায় ১৬ কোটি টাকা। রানার্স-আপ দল পাবে এর অর্ধেক পরিমাণ ৮ কোটি টাকা।

প্রায় এক মাস ধরে ১৬ দলের অংশগ্রহণে চলবে এই টুর্নামেন্ট। সেমিফাইনালে হেরে যাওয়া প্রত্যেক দল পাবে ৪ লাখ  ডলার। সুপার টুয়েলভ পর্বে খেলা আটটি দল প্রত্যেকে ৭০,০০০ ডলার পাবে। বাংলাদেশ এবারের আসরে সরাসরি সুপার টুয়েলভ খেলবে। সুতরাং এই পর্বে এক ম্যাচ না জিতলেও টাইগাররা ৭০,০০০ ডলার নিয়ে ফিরবে। 

সুপার টুয়েলভ পর্বে ৩০টি ম্যাচের প্রত্যেক জয়ী দল পাবে ৪০,০০০ ডলার। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও সুপার টুয়েলভ পর্বে সমপরিমাণ অর্থ পুরস্কার ছিল। 

সুপার টুয়েলভ পর্বে সরাসরি জায়গা করে নেওয়া আটটি দল- আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকা।

বাকি আটটি দলের মধ্যে ‍‍`এ‍‍` গ্রুপে নামিবিয়া, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত খেলবে। ‍‍`বি‍‍` গ্রুপে ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড এবং জিম্বাবুয়ে আছে। এই দলগুলো প্রথম রাউন্ড খেলবে। প্রথম রাউন্ডে যে কোনো ম্যাচে জয়ী দল ৪০,০০০ ডলার পাবে। এই রাউন্ডে বাদ পড়া চারটি দলও পাবে ৪০,০০০ ডলার।

Link copied!