কাতার বিশ্বকাপ

প্রথমবারের মতো মুখোমুখি সুইজারল্যান্ড-ক্যামেরুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ০২:৪৪ পিএম
প্রথমবারের মতো মুখোমুখি সুইজারল্যান্ড-ক্যামেরুন

বিশ্বকাপের গ্রুপ পর্বে মাঠে গড়াবে সুইজারল্যান্ড বনাম ক্যামেরুন ম্যাচ। ‘জি’  গ্রুপের ম্যাচটি আল জানুব স্টেডিয়ামে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বাংলাদেশ সময় বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে।

ফিফা র‌্যাঙ্কিংয়ে সুইজারল্যান্ড ১৫ নম্বরে আছে। অন্যদিকে, ক্যামেরুনের অবস্থান ৪৩। দুই দল এর আগে কখনও একে অপরের মুখোমুখি হয়নি। এবারই প্রথম তাদের বড় মঞ্চে দেখা হবে।

সুইজারল্যান্ডের অধিনায়ক গ্রানিত জাকা এই মৌসুমে আর্সেনালের হয়ে প্রিমিয়ার লিগের অন্যতম সেরা খেলোয়াড়। অবশ্য দেশের হয়ে তার পারফর্ম্যান্সও ধারাবাহিক। আগের বছরগুলোতে সুইজারল্যান্ডের হয়ে তার পারফরম্যান্স তার ক্লাবের তুলনায় উল্লেখযোগ্যভাবে ভালো ছিল। তিনি গত বছর ইউরো ২০২০ এর কোয়ার্টার ফাইনালে তার দলকে পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

সুইজারল্যান্ড-ক্যামেরুন উভয় দলই নাটকীয়ভাবে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল। গত বছরের নভেম্বরে সুইজারল্যান্ড ইউরোপীয় চ্যাম্পিয়ন ইতালির সাথে ১-১ গোলে ড্র করে। তারা তাদের শেষ গ্রুপ ম্যাচে বুলগেরিয়াকে হারিয়ে টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করে।

ক্যামেরুনও আলজেরিয়ার বিপক্ষে দুই লেগে ২-২ গোলের সমতায় ছিল। তবে অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে ক্যামেরুনই তাদের বিশ্বকাপ নিশ্চিত করে।

দুই দলই তাদের সাম্প্রতিক বড় টুর্নামেন্টে শক্ত অবস্থানের প্রমাণ দিয়েছে। সুইজারল্যান্ড গত বছর তাদের ইতিহাসে প্রথমবারের মতো ইউরো ২০২০ এর কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল। পেনাল্টিতে স্পেনের কাছে হেরে সেমি ফাইনালে যাওয়ার স্বপ্নভঙ্গ হয় দলটির।

ক্যামেরুন এই বছরের শুরুর দিকে আফ্রিকান নেশন্স কাপের সেমি ফাইনালে পৌঁছেছিল। এই দলটিও পেনাল্টিতে মিশরের কাছে হেরে ছিটকে গিয়েছিল।

Link copied!