• ঢাকা
  • বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

কোহলিতে ভারতের চার নম্বর পজিশনের সমাধান: শাস্ত্রী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩, ০৮:৩০ পিএম
কোহলিতে ভারতের চার নম্বর পজিশনের সমাধান: শাস্ত্রী
ফাইল ছবি

বিশ্বকাপ শুরুর বাকি নেই দুই মাসও। তার আগে ভারতীয় ক্রিকেট দলের কপালে চিন্তার ছাপ ব্যাটিংয়ে চার নম্বর পজিশন নিয়ে। দিন কয়েক আগে রোহিত শর্মাও বলেছেন, যুবরাজের পর ভারতীয়রা এই পজিশনে তেমন কোন ব্যাটসম্যান পাননি। তবে, দলটির সাবেক কোচ রবি শাস্ত্রী দিয়েছেন তার সমাধান। তার মতে, ভারতীয়দের চার নম্বর পজিশনের জন্য পারফেক্ট বিরাট কোহলি।

২০১৯ সালের বিশ্বকাপেও চার নম্বর জায়গাটা নিয়ে ভুগেছে ভারত। এবার নিজের দেশের বিশ্বকাপের আগেও দুশ্চিনায় ঘুম হারাম অধিনায়ক রোহিত শর্মার।

যুবরাজের বিদায়ের পর গত ছয় বছরে চার নম্বর পজিশনে মোট ১৭ ব্যাটারকে খেলিয়েছে ভারত। সেখানে সফলতম নাম শ্রেয়াস আইয়ারের। ২০ ইনিংসে ব্যাট করে ৪৭.৩৫ গড় ও ৯৪.৩৭ স্ট্রাইকরেটে ৮০৫ রান করেছেন তিনি। কিন্তু ইনজুরির কারণে দলে জায়গা নিয়মিত করতে পারেননি আইয়ার। গত মার্চে পিঠে চোট পাওয়ার পর থেকেই আছেন মাঠের বাইরে। তবে জাতীয় দলের হয়ে সর্বশেষ ওয়ানডে খেলেছেন আরও দু-মাস আগে, জানুয়ারিতে।  আরেক বিকল্প হতে পারতেন লোকেশ রাহুল। কিন্তু তিনিও দীর্ঘমেয়াদি চোটে ভুগছেন।

বিশ্বকাপের  এই পজিশনের জন্য পরীক্ষা-নিরীক্ষা চালিয়েই যাচ্ছে ভারত। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ছয় ম্যাচের ওয়ানডে সিরিজে চার নম্বর পজিশনে ব্যাট করেছেন মোট তিনজন। প্রথম ওয়ানডেতে চার নম্বরে নামেন হার্দিক পান্ডিয়া। পরের দুই ম্যাচে যথাক্রমে অক্ষর প্যাটেল ও সঞ্জু স্যামসনকে নামিয়ে চেষ্টা চালিয়ে ব্যর্থ হয় টিম ইন্ডিয়া।

তাই রবি শাস্ত্রী এসব পরীক্ষা-নিরীক্ষা বাদ দিয়ে ভিন্ন সমাধান খুঁজেছেন। চার নম্বরে তার বাজি বিরাট কোহলি। স্টার স্পোর্টসের এক অনুষ্ঠানে তিনি বলেন, “যদি দরকার পড়ে দলের স্বার্থে কোহলি চার নম্বরে ব্যাট করবে। গত দুটি বিশ্বকাপে (কোচ থাকাকালীন) আমি এমনটা ভেবেছিলাম। টপ অর্ডারে ভারী ব্যাটিং লাইনআপটাকে ভাঙতে আমি এটা করতে চেয়েছি। কারণ, শুরুতেই যদি দু-তিনজন আউট হয়ে যায়, তাহলে আমাদের আর সুযোগ থাকে না, এটা প্রমাণিত। যদি আপনি বিরাটের রেকর্ডের দিকে তাকান, চার নম্বরে তার রেকর্ড যথেষ্ট ভালো।”

রবি শাস্ত্রীর কথার পক্ষেই সায় দিচ্ছে পরিসংখ্যান। এখন পর্যন্ত ২৭৫ ইনিংসে ব্যাট করা কোহলি ক্যারিয়ারে ৪২ বার ব্যাট করেছেন চার নম্বরে। এই ৪২ ইনিংসে ৫৫.২১ গড়ে ১৭৬৭ রান করেছেন কোহলি। সেঞ্চুরিও হাঁকিয়েছেন ৭টি। তবে কোহলির সেরাটা দেখা গেছে তার পছন্দের তিন নম্বর পজিশনেই। এই পজিশনে ২১০ ইনিংস ব্যাট করে ৬০.২১ গড়ে ১০ হাজার ৭৭৭ রান করেছেন কোহলি। করেছেন ৩৯টি সেঞ্চুরি।

বিশ্বকাপে ইশান কিষাণকে ওপেনার হিসেবে চান শাস্ত্রী। প্রয়োজনে রোহিতকে নিচে ব্যাটিং করার পরামর্শ দিলেন তিনি। তিনি বলেন, “ব্যাটিং অর্ডারের ঠিক উপরের দিকে ইশান কিষাণের ব্যাট করা উচিত। অধিনায়ক হিসেবে রোহিত অনেক অভিজ্ঞ। ও তিন বা চারে ব্যাট করতে পারে। এখানেই আপনাকে প্লেয়ারের ফ্রেম অফ ফাইন্ড দেখতে হবে। শীর্ষে ব্যাট করার পরিবর্তে শুভমনকে ৩ বা ৪ নম্বরে ব্যাট করতে বলা হলে ও কি করবে? ”

Link copied!