• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

শান্তর প্রেরণার জায়গা সাকিব-ধোনি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৩, ০৪:২৫ পিএম
শান্তর প্রেরণার জায়গা সাকিব-ধোনি
সংবাদ সম্মেলনে হাস্যজ্জ্বল শান্ত। ছবি : সংগৃহীত

ক্যারিয়ারের শুরুতে খুবই বাজে সময় পার করতে হয়েছে নাজমুল হোসেন শান্তকে। তার দলে থাকা নিয়ে হয়েছে নানা আলোচনা-সমালোচনা। কিন্তু সেই দুঃসময় কাটিয়ে এখন দারুণ সময় পার করছেন তিনি। ব্যাট হাতে পাচ্ছেন রান, সঙ্গে এবার প্রথমবারের মতো অধিনায়কত্বের দায়িত্বও পেলেন। শান্তর নেতৃত্বেই কিউইদের বিপক্ষে শেষ ম্যাচে মাঠে নামবে টাইগাররা। তিনিই বাংলাদেশের ১৬ তম অধিনায়ক হিসেবে মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সব ঠিক থাকলে টস করতে নামবেন মাঠে।

অভিষেক অধিনায়কত্বের আগের দিন সোমবার মিরপুরে সংবাদ সম্মেলনে এসেছিলেন শান্ত। সেখানে শান্তর আইডল বা প্রিয় অধিনায়ক কে কাকে ফলো করেন এমন প্রশ্নেও দিয়েছেন জবাব। জানিয়েছেন তার প্রিয় অধিনায়কের নাম। শান্ত বলেন, “ফলো বলতে, আমার পছন্দের ক্রিকেটার সবসময় সাকিব ভাই। অধিনায়ক হিসেবে এমএস ধোনিকে দেখেছি আমরা, ওনাকে সবাই পছন্দ করে। ব্যক্তিগতভাবে সাকিব ভাইয়ের ক্যাপ্টেন্সি বলেন বা ওনার প্ল্যানিং, মাঠে প্লেয়ারদের হ্যান্ডেল করা আমি খুবই উপভোগ করি।”

কি কারণে দেশের পোস্টারবয় সাকিবকে অধিনায়ক হিসেবে পছন্দ শান্তর সেটাও নিশ্চিত করেছেন। সিনিয়রদের সাথে খেলে সেসব অভিজ্ঞতা কাজে লাগাতে চান শান্ত। নতুন অধিনায়ক বলেন, “বিপিএলে ওনার সাথে খেলার সুযোগ হয়েছিল তখন অনেক কিছু শিখেছি। চেষ্টা করবো আমার যতটুকু অভিজ্ঞতা আছে কিংবা বড় ভাইদের কাছে শিখেছি ঐ জিনিসগুলো ছোট ছোট ভাবে কাজে লাগানোর।”

সংবাদ সম্মেলনে উঠে এলো বিশ্বকাপের দল ঘোষণার প্রসঙ্গ। সব ঠিক থাকলে, আগামীকালই দল ঘোষণা করবে বিসিবি। বিশ্বকাপের দল ঘোষণা প্রসঙ্গে বাঁহাতি এই ব্যাটার বলেন,“দুই একজন খেলোয়াড় এদিক ওদিক হতে পারে। অনেক খেলোয়াড়ই জানে কারা যাবে, তাদের রোল কি হবে। এটা প্লেয়ার হিসেবে আমাদের কাছে খুব একটা সমস্যা হয় না কারণ আমরা মোটামুটি জানি কারা যাবো, কারা খেলবো এবং কাদের কি রোল। তাই এটা নিয়ে খুব বেশি আসলে সমস্যা হয়নি।”

এছাড়া বিশ্বকাপ স্বপ্ন নিয়ে শান্ত বললেন, “আমরা সবাই তো আগে যে স্বপ্ন দেখছিলাম, এখনো সেই স্বপ্নই দেখছি। আমরা ক্রিকেটাররা যারা আছি, আমরা চেয়েছিলাম ওয়ানডে সুপার লিগ যেন সেরা চারের মধ্যে শেষ করি। যেটা আমরা সেরা তিনে থেকে শেষ করেছি। তখন থেকেই আমরা কিন্তু স্বপ্ন দেখি যে, আমরা বিশ্বকাপে ভালো কিছু করব, যেটা কখনো করিনি। আমরা বিশ্বাস করি, আমাদের সেই সার্মথ্য আছে। এখনো আমাদের ওই একই স্বপ্নটাই আছে।”

Link copied!