• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

১০ হাজার রানের ক্লাবে রোহিত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৩, ০৫:১৫ পিএম
১০ হাজার রানের ক্লাবে রোহিত
ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ছবি: সংগৃহীত

ভারতের হিট ম্যান খ্যাত রোহিত শর্মা ব্যাটিংয়ে নামা মানেই রানের ফুলঝুড়ি। ওপেনিংয়ে নেমেই বোলারদের উপরে চড়াও হন। তিনি এবার ১০ হাজার রানের মাইল ফলক স্পর্শ করলেন। ভারতীয়দের মধ্যে ৬ষ্ঠ ব্যাটার হিসেবে এই ক্লাবে ঢুকলেন অধিনায়ক রোহিত। আর বিশ্বের মধ্যে ১৫তম ব্যাটার হিসেবে এই কীর্তি গড়লেন তিনি।  

এশিয়া কাপে সুপার ফোরে পাকিস্তানের বিপক্ষে ওপেনিংয়ে নেমে ধীরে সুস্থে দারুণ শুরু করেছিলেন রোহিত। এদিন তিনি ক্যারিয়ারের ৫০তম হাফ সেঞ্চুরি করার রেকর্ড গড়েন। এরপর তার সামনে ১০ হাজার ক্লাবে ঢুকার হাতছানি ছিল। তখন এই কীর্তি গড়তে তিনি দূরে ছিলেন মাত্র ২৮ রানে। কিন্তু শাদাব খানের বলে ৫৬ রান করে ফাহিম আশরাফের হাতে ক্যাচ তুলে দিলে সেদিন আর ১০ হাজারের ক্লাবের সদস্য হওয়া হয়নি হিট ম্যানের। ২২ রান দূরে থেকে অক্ষেপ নিয়েই মাঠ ছাড়েন ভারতীয় অধিনায়ক।

তবে লঙ্কানদের সঙ্গে মাঠে নেমে আর কোনো ভুল করেননি রোহিত। এদিন শুরু থেকেই আক্রমণান্তক ভাবে খেলতে থাকেন এই ওপেনার। ইনিংসের সপ্তম ওভারে লঙ্কান পেসার কাসুন রাজিথাকে লংঅফ দিয়ে ছক্কা হাঁকিয়ে ওয়ানডে ক্যারিয়ারে ১০ হাজার রান পূর্ণ করেন রোহিত।

২০০৭ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ভারতের ওয়ানডে জাতীয় দলের হয়ে অভিষেক হয় রোহিতের। এরই মধ্যে তিনি ওয়ানডে খেলে ফেলেছেন ২৪৮ ম্যাচ যার মধ্যে ব্যাট হাতে মাঠে নেমেছেন ২৪১ ইনিংসে। ভারতীয় অধিনায়ক ১০ হাজার রানের ক্লাবে ঢুকতে খেলেছেন ৫০টা হাফ সেঞ্চুরি ও ৩০টা সেঞ্চুরি। এছাড়া তিনি বিশ্বের একমাত্র ক্রিকেটার যার নামের পাশে রয়েছে ওয়ানডেতে ৩টা ডাবাল সেঞ্চুরি। একদিনের ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ ২৬৪ রানের রেকর্ড রোহিতের দখলে। তিনি ওয়ানডে ক্রিকেটে ৪৮ দশমিক ৯১ গড়ে ব্যাট করেছেন ৯০ স্ট্রাইক রেটে।

হিট ম্যানের ১০ হাজার রানের ক্লাবে ঢুকতে খেলতে হয়েছে ২৪৮ ম্যাচ। দ্রুততম এই ক্লাবে ঢুকার ক্ষেত্রে তিনি আছেন দ্বিতীয় স্থানে। সবথেকে কম ম্যাচ খেলে এই ক্লাবের সদস্য হয়েছেন ভারতের রান মেশিন খ্যাত বিরাট কোহলি। তিনি ২১৩ ম্যাচে খেলে ১০ হাজার রানের ক্লাবের সদস্য হন। পরের দুই জনও ভারতীয় শচীন টেন্ডুলকার ও সৌরভ গাঙ্গুলি। এছাড়াও ভারতের আরও দুই ব্যাটার ১০ হাজার রানের ক্লাবের সদস্য। তারা হলেন মাহেন্দ্র সিং ধনী ও দ্য ওয়াল খ্যাত রাহুল দ্রাবিড়।

Link copied!