• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

বিসিবির চুক্তি থেকে বাদ পড়তে যাচ্ছেন রিয়াদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৩, ০৪:৫৯ পিএম
বিসিবির চুক্তি থেকে বাদ পড়তে যাচ্ছেন রিয়াদ
ফাইল ছবি

‘অন্তরে অতৃপ্তি রবে, সাঙ্গ করি মনে হবে, শেষ হইয়াও হইল না শেষ’। ছোটগল্প নিয়ে লেখা রবীন্দ্রনাথ ঠাকুরের সেই চরণের মতোই অবস্থা বাংলাদেশ দলের ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদের। দেশের ক্রিকেটে সাইলেন্ট কিলার রিয়াদকে নিয়ে চলছে আলোচনা। তার ভক্তরা মানববন্ধন করে দাবিও তুলেছেন রিয়াদকে দলে ফেরাতে। চেয়েছেন প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও। তাকে বাদ দিয়ে ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে এশিয়া কাপ স্কোয়াডও। রাখা হয়নি রিজার্ভ তালিকায়।

তবে, রিয়াদ বিশ্বকাপ খেলবে এমন স্বপ্ন এখনও অনেকেই দেখছে। কারণ গুঞ্জন আছে বিশ্বকাপ দলে থাকারে একটা ক্ষীণ সুযোগ আছে তার আবার পাশাপাশি এটাও শোনা যাচ্ছে বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়তে যাচ্ছেন রিয়াদ। শুক্রবার রিয়াদের বিষয় নিয়ে কথা বলেছেন পরিচালক তানভীর আহমেদ টিটু। তিনি বলেছেন যার শুরু আছে তার শেষও আছে।

টিটু বলেন, “রিয়াদের ব্যাপারটা আমাদের প্রধান নির্বাচক বলেছেন। ক্রিকেট বোর্ড আসলে কাজ করে এসেছে ক্রিকেটার তৈরি করা থেকে খেলানো নিয়ে। একদম জিরো লেভেল গ্রাউন্ড থেকে টপ লেভেল পর্যন্ত যেভাবে প্রসেসের মধ্যে চলে ক্রিকেট। সেই প্রসেসেরই অংশ হিসেবে সমস্ত কিছু নির্ধারণ করা হয়।”

এ সময় তিনি আরও যোগ করেন, “মাহমুদউল্লাহ রিয়াদের ক্ষেত্রে যেভাবে আলোচনায় আসছে, সেটা আসলে ওইভাবে আলোচনায় আসার মতো মনে হয় না। এই জন্য যে যার শুরু আছে, তার একটা সময় শেষ আছে। তো প্রত্যেকটা ক্রিকেটারেরই একটা সময় জাতীয় দলে অন্তর্ভূক্ত হয়, একটা সময় বাদ পড়ে। এটা একটা অবভিয়াস প্রসেসের মধ্যে দিয়ে যায়।”

মাহমুদউল্লাহ রিয়াদ সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন ইংল্যান্ডের বিপক্ষে। ওই সিরিজের পর স্কোয়াডেও সুযোগ মেলেনি তার। ৩৮ বছর বয়সী এই ক্রিকেটারের ফেরার সম্ভাবনাও বেশ কম। তাকে তাই কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিতে চাইছে বোর্ড, এমন আলোচনা আছে।

এ নিয়ে টিটু বলেন, “ক্রিকেট বোর্ডের নিয়ম অনুযায়ী কোনো ক্রিকেটার যদি এক বছর জাতীয় দলের বাইরে থাকে, তারপর তার চুক্তি ছয় মাস শেষ হলে নবায়ন না করার আমাদের সেই সিস্টেম যদি থেকে থাকে সেভাবে চলবে। কারণ, আমি এভাবে বলতে চাই হয়তো আপনি একটা দায়িত্বে আছেন, আপনি যদি এই দায়িত্বে না থাকেন অন্য একজন আসেন, তাহলে কতদিন চুক্তি নবায়ন করবে? নিয়মের মধ্যে থেকে আসলে সবকিছু যাবে। ক্রিকেট বোর্ডের যে নিয়ম আছে সেই নিয়মে সবকিছু হবে।”

Link copied!