• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

জেতার জন্য ইকুয়েডরকে ঘুষ দিয়েছে কাতার!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২, ০৪:০৩ পিএম
জেতার জন্য ইকুয়েডরকে ঘুষ দিয়েছে কাতার!

মধ্যেপ্রাচ্যের দেশ কাতারে বিশ্বকাপ আয়োজন নিয়ে এমনিতেই বিতর্ক লেগেই আছে! শেষ কয়েক সপ্তাহে কাতারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের বেশ কয়েকটি অভিযোগ উঠে এসেছে আন্তর্জাতিক গণমাধ্যমে। পৃথবীর চারপাশ থেকে বিশ্বকাপ দেখতে যাওয়া সমর্থকদের নিরাপত্তা নিয়েও শঙ্কা রয়েছে।

এবার নতুন অভিযোগ উঠেছে কাতারের বিরুদ্ধে! এবং সেটি যথেষ্ট ভয়ানক অভিযোগ। শুধু বিশ্বকাপ আয়োজন নয়, দেশ হিসেবেও এবারই বিশ্ব মঞ্চে অভিষেক হতে যাচ্ছে কাতারের।

রোববার (২২ নভেম্বর) উদ্বোধণী ম্যাচে কাতারের প্রতিপক্ষ ইকুয়েডর। স্প্যানিশ দৈনিক মার্কার একটি প্রতিবেদনে দেখা যায়, সৌদি আরবে ব্রিটিশ কেন্দ্রের আঞ্চলিক পরিচালক ও রাজনৈতিক বিশেষজ্ঞ আমজাদ তাহার মতে প্রথম ম্যাচের ফল নিজেদের পক্ষে আনার জন্য আটজন ইকুয়েডর ফুটবলারকে আর্থিক ঘুষ দিয়েছে কাতার!

ঘুষের আর্থিক পরিমাণও চোখ কপালে তোলার মতো! আটজনকে কাতারের দেওয়ার অর্থের পরিমাণ ৭.৪ মিলিয়ন ডলার।

আমজাদ নামের ওই সাংবাদিক বলছেন, কাতার ও ইকুয়েডর দলের নির্ভরযোগ্য সুত্র তাকে নিশ্চিত করেছে এই ঘটনার বিষয়ে। এরপরই তিনি ফিফার এই দুর্নীতি নিয়ে বিশ্বকে প্রতিরোধ করতে বলেন।

প্রতিবেদন অনুযায়ী, কাতারের পক্ষ থেকে ইকুয়েডরকে এক গোলের ব্যবধানে হেরে যাওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। ম্যাচের একমাত্র গোল হবে দ্বিতীয়ার্ধে।

কাতারের বিরুদ্ধে এসব অভিযোগ শুরুতেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ, এর আগে বিশ্বকাপ আয়োজনের জন্য ফিফার তৎকালীন সভাপতি সেপ ব্লাটারকে ঘুষ দেওয়ারও অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। যে কারণে এখনও আইনি শাস্তি ভোগ করছেন ব্লাটার।

Link copied!