• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

বাবর-কীর্তিতে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৬, ২০২৩, ১১:৫৭ এএম
বাবর-কীর্তিতে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে পাকিস্তান

করাচিতে অনুষ্ঠিত শুক্রবারের (৫ মে) পাকিস্তান বনাম নিউজিল্যান্ডের ওয়ানডে ম্যাচে ১০২ রানে জিতেছে পাকিস্তান। এ জয় অনন্য বহু কারণে। প্রথমবারের মতো ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে এখন দারুণ ক্রিকেট খেলা দলটি। ওয়ানডে সিরিজে তাদের নিউজিল্যান্ডের সঙ্গে ব্যবধান হয়েছে ৪-০। আর যিনি ধারাবাহিকভাবে বড় স্কোর করে দলকে নেতৃত্ব দিচ্ছেন তিনি বাবর আজম। ক্রিজের দুকূল ভাসিয়ে রান করে তিনি এখন নতুন রেকর্ডের অধিকারী।

ম্যাচের কথার চেয়ে এককভাবে বাবর কীর্তি তুলে ধরা অযৌক্তিক হবে না। শুক্রবার তার ব্যাট থেকে এসেছে ১০৭ রান। যা তার ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি। ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির অধিকারী এখন বাবর। এই সংস্করণে পাকিস্তানের হয়ে তার চেয়ে বেশি মানে ২০টি সেঞ্চুরি আছে এক সময়ের ড্যাসিং বাঁহাতি সাঈদ আনোয়ারের। ১৮ থেকে ২০ এর দূরত্ব খুব ঘনিষ্ঠ। পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক হওয়া এখন বাবরের জন্য অপেক্ষা মাত্র। 

১০০ পেরোনোর যাত্রায় বাবর আজম ওয়ানডেতে দ্রুততম ৫ হাজার রানের রেকর্ড ছুঁয়েছেন। তিনিই প্রথম ব্যাটসম্যান যিনি ১০০ ইনিংস খেলার আগেই স্পর্শ করলেন এ মাইলফলক। রেকর্ডবুকে তার কাছাকাছি থাকাদের কথা বাদ যাবে কেন?

৯৭ ইনিংস খেলে বাবর আজম ৫ হাজার রানের মাইলফলক পেরিয়েছেন। দক্ষিণ আফ্রিকার রানমেশিন হাশিম আমলার এ রেকর্ড ছুঁতে খেলতে হয় ১০১ ইনিংস। কিংবদন্তি ওয়েস্ট ইন্ডিয়ান ভিভ রিচার্ডর্সকে ৫ হাজার রান করতে খেলতে হয়েছে ১১৪ ইনিংস। ভারতের সেনসেশন বিরাট কোহলিও খেলেছেন ১১৪ ইনিংস। অজি হার্ডহিটার ডেভিড ওয়ার্নারের ৫ হাজার রান করতে খেলেছেন ১১৫ ইনিংস।

পাকিস্তানের দেওয়া ৩৩৪ রানের টার্গেটে শুক্রবারের ম্যাচে নিউজিল্যান্ডের টপ অর্ডার ব্যর্থ হয়। কিউইরা একটু ভরসা পেয়েছিল অধিনায়ক টম ল্যাথাম ও মিচেলের পার্টনারশিপে। ৮৪ রানের জুটি ছিল এই দুইজনের। ৩৩ বলে ধুমধাড়াক্কা পিটিয়ে ৪৬ রান করা মার্ক চ্যাপমান আশা দেখিয়েছিলেন। তার উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের কাছে ম্যাচ হয়ে পড়ে আনুষ্ঠানিকতা সর্বস্ব। ২৩২ রানে পর্দা নামে তাদের ইনিংসের।

Link copied!