• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

টেস্ট হেরে লজ্জার রেকর্ডে বাংলাদেশের পাশে পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২২, ০১:৫৩ পিএম
টেস্ট হেরে লজ্জার রেকর্ডে বাংলাদেশের পাশে পাকিস্তান

তিন ম্যাচ সিরিজের শেষ টেস্টে পাকিস্তানের হারটা অবশ্যাম্ভাবীই ছিল। করাচিতে শেষ টেস্টে ৮ উইকেটে স্বাগতিকদের হোয়াটওয়াশের স্বাদ দেয় ইংল্যান্ড। এই নিয়ে ঘরের মাঠে টানা চার টেস্ট হারল বাবর আজমের দল। টানা চার টেস্ট হেরে বাংলাদেশের লজ্জার রেকর্ডে ভাগ বসিয়েছে পাকিস্তান।

এর আগে ঘরের মাঠে টানা চার টেস্ট হারার রেকর্ড ছিল বাংলাদেশের দখলে। ৬ বার এই রেকর্ড গড়েছে টাইগাররা। এছাড়া ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত ঘরের মাঠে টানা ১৩ টেস্টে কোনো জয়ের দেখা পায়নি বাংলাদেশ।

করাচি টেস্টের প্রথম ইনিংসে পাকিস্তানের সংগ্রহ ছিল ৩০৪ রান। জবাবে হ্যারি ব্রুকের সেঞ্চুরিতে ৫০ রানের লিড পায় ইংলিশরা। দ্বিতীয় ইনিংসে নিজেদের প্রথম ইনিংসের ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি। অভিষিক্ত ইংলিশ স্পিনার রেহান আহমেদের দুর্দান্ত বোলিংয়ে বদলে যায় ম্যাচের গতিপথ। তার ঘূর্ণিজাদুতে ২১৬ রানেই গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে সবচেয়ে কম বয়সে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়েন তিনি।

চতুর্থ ইনিংসে ১৬৭ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ডের ঝোড়ো ব্যাটিংয়ে তৃতীয় দিনেই ম্যাচ শেষ হওয়ার সম্ভাবনা জেগেছিল। আলোকস্বল্পতায় তাড়াতাড়ি খেলা শেষ হওয়ায় তৃতীয় দিনে খেলা শেষ হয়নি। শেষ পর্যন্ত চতুর্থ দিনে খেলা শেষ করে আর্জেন্টিনা।

করাচি টেস্টের ম্যাচ সেরা হয়েছেন হ্যারি ব্রুক। প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ৮২ রান। পুরো সিরিজে পাঁচ ইনিংসে তার সংগ্রহ ৪৬৮ রান।

ব্রেন্ডন ম্যাককালাম ইংল্যান্ডের কোচ হয়ে আসার পর শেষ ১০ টেস্টের ৯টিতেই জিতল ইংল্যান্ড। অথচ ম্যাককালাম দায়িত্ব নেওয়ার আগে এই দলটাই সর্বশেষ ১৭ টেস্টে জিতেছিল মাত্র ১টিতে।

Link copied!