• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

জিম্বাবুয়ের টি-টোয়েন্টির নেতৃত্ব রাজার কাঁধে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২৩, ১০:৩৮ এএম
জিম্বাবুয়ের টি-টোয়েন্টির নেতৃত্ব রাজার কাঁধে
জিম্বাবুয়ে টি-টোয়েন্টি অধিনায়ক সিকান্দার রাজা। ছবি: সংগৃহীত

ক্রিকেট বিশ্ব বর্তমানে ওয়ানডে বিশ্বকাপের জোয়ারে ভাসছে। ক্রিকেটের সবচেয়ে বড় আসরের মূলপর্বে এবার জায়গা করে নিতে পারেনি জিম্বাবুয়ে। তবে তারা ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের মাধ্যমে আইসিসির বৈশ্বিক টুর্নামেন্ট ফিরবে বলে আশা করছে দেশটির ক্রিকেট বোর্ড। এই জন্য সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে দারুণ ফর্মে থাকা অলরাউন্ডার সিকান্দার রাজা কাঁধে জিম্বাবুয়ে টি-টোয়েন্টি দলের নেতৃত্ব তুলে দিয়েছে।

শনিবার (৪ নভেম্বর) জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের সভা শেষে এ ঘোষণা দেওয়া হয়। চলতি বছরের ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইয়ে রাজার নেতৃত্বে খেলবে আফ্রিকান দেশটি। অলরাউন্ডার ক্রেইগ এরভাইন জিম্বাবুয়ের তিন ফরম্যাটের অধিনায়ক ছিলেন। এবার তাকে শুধু টেস্ট ও ওয়ানডে দলের দায়িত্ব পালন করতে হবে। আর টি-টোয়েন্টি দলের দায়িত্ব থাকছে রাজার কাঁধে।

২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট উইন্ডিজের মাটিতে। ২০২৩ ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে জায়গা না পেলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে ভালো করে ২০২৪ সালে মূলপর্বে জায়গা করে নিতে চায় জিম্বাবুয়ে। সেই জন্য দলটি প্রধান কোচ ডেভ হটনকেও ধরে রেখেছে। সেই সঙ্গে বাছাইয়ে উত্তোরণের লক্ষ্যে হটনের সঙ্গে কোচিং প্যানেলে রাখা হয়েছে ডেভিড মুতেন্দ্র ও সাবেক অধিনায়ক এলটন চিগাম্বুরাকে।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফর্মেটে আইসিসির এই বৈশ্বিক আসরে জিম্বাবুইয়ানরা খেলতে বদ্ধপরিকর। তাই তাদের জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের কমিটিতেও পরিবর্তন এনেছে। ব্লেসিং এনগোদোকে করা হয়েছে নতুন কমিটির চেয়ারম্যান। তার অধীনে রয়েছেন দেশটির সাবেক তারকা ক্রিকেটার হ্যামিল্টন মাসাকাদজা, কেনিয়ন জিয়েল, রাসেল টিফিন, জুলিয়া চিভাবা, হটন ও চিগাম্বুরা। একই সঙ্গে মেয়েদের বিশ্বকাপ সামনে রেখে তারা পুরোনো কমিটিকে বহাল রেখেছে।

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের ১২ দল নিশ্চিত ছিল আগেই। স্বাগতিক দুই দেশের সঙ্গে গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা খেলবে এই আসরে। এছাড়া র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে আফগানিস্তান ও বাংলাদেশও জায়গা পেয়েছে এই আসরে।

বাকি আট দলের মধ্যে ছয়টি নিশ্চিত হয়ে গেছে। ইউরোপিয়ান অঞ্চল থেকে খেলবে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। পূর্ব আফ্রিকা অঞ্চল থেকে পাপুয়া নিউগিনি এবং আমেরিকা অঞ্চল থেকে জায়গা পেয়েছে কানাডা। এশিয়া অঞ্চল থেকে নিশ্চিত করেছে নেপাল ও ওমান। এছাড়া আফ্রিকা অঞ্চলের বাছাই পর্ব থেকে উঠবে আরও দুটি দল। ডিসেম্বরে শেষ হবে এই অঞ্চলের বাছাই। আফ্রিকা অঞ্চলের বাছাই পর্বই খেলবে জিম্বাবুয়ে।

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়মে কিছু পরিবর্তন এসেছে। ২০টি দল চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম রাউন্ডে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সুপার এইটে। আটটি দল আবার দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে দ্বিতীয় রাউন্ড।

Link copied!