• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১,
ব্যালন ডি’অর

প্রাথমিক তালিকায় মেসি-হলান্ড, বাদ পড়েছেন রোনালদো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ১২:৫৪ পিএম
প্রাথমিক তালিকায় মেসি-হলান্ড, বাদ পড়েছেন রোনালদো
ছবি: সংগৃহীত

ব্যালন ডি’অরের জন্য ৩০ জনের প্রাথমিক তালিকা ঘোষণা করা হয়েছে। প্রায় ২০ বছর পর প্রাথমিক তালিকায় নাম আসেনি পর্তুগালের তারকা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোর। সবশেষ ২০০৩ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে নিজের প্রথম মৌসুমে এই তালিকায় জায়গা পাননি রোনালদো। শুধু রোনালদো নয় এই তালিকায় নাম নেই ব্রাজিলের তারকা ফুটবলার নেইমার জুনিয়রের।  ব্রাজিলের এই তারকা ফুটবলার গত মৌসুমেও ব্যালন ডি‍‍`অরের প্রাথমিক তালিকায় ছিলেন না। রোনালদো-নেইমার না থাকলেও তালিকায় আছেন লিওনেল মেসি- আর্লিং হলান্ড-কিলিয়ান এমবাপ্পে ও ভিনিসিয়ুস জুনিয়র।

ব্যালন ডি’অরের প্রাথমিক তালিকা করার ক্ষেত্রে প্রাধান্য দেয়া হয়েছে ২০২২ বিশ্বকাপের পারফরম্যান্স ও ক্লাব পারফরম্যান্স। কাতার  বিশ্বকাপজয়ী লিওনেল মেসি সেই তালিকায় আছেন প্রত্যাশিতভাবেই। এবারও এই খেতাব জয়ের দৌড়ে তিনি বেশ এগিয়ে আছেন।

জাতীয় দলের জার্সিতে বড় কোনো পারফরম্যান্স না থাকলেও ক্লাব পর্যায়ে দুর্দান্ত পারফরম্যান্স করে প্রাথমিক তালিকায় জায়গা করে নিয়েছেন আর্লিং হলান্ড। ম্যানচেস্টার সিটির ট্রেবল জয়ের পেছনে নরওয়ের  তারকা এই ফুটবলার বেশ বড় ভূমিকা রেখেছেন।  প্রাথমিক তালিকায় আছেন বিশ্বকাপে গোল্ডেন বুট জেতা কিলিয়ান এমবাপ্পেও।

ব্যালন ডি‍‍`অরের জন্য প্রাথমিকভাবে মনোনীত ৩০ জনের তালিকা       

ভিক্টর ওসিমেন, কিলিয়ান এমবাপ্পে, লুকা মড্রিচ, হ্যারি কেইন, রবার্ট লেভানডস্কি, আন্তোনিও গ্রিজমান, লাউতারো মার্তিনেজ, লিওনেল মেসি, রদ্রি, মার্টিন ওডেগার্ড, আর্লিং হালান্ড, ইকাই গুনদোয়ান, হুলিয়ান আলভারেজ, ইয়াসিন বোনো, ভিনিসিয়ুস জুনিয়র, করিম বেনজেমা, মোহামেদ সালাহ, জামাল মুসিয়ালা, জাস্কো গার্ভাদিওল, আন্দ্রে ওনানা, কোলো মুয়ানি, জুড বেলিংহ্যাম, ডি ব্রুইনা, বার্নার্দো সিলভা, বুকায়ো সাকা, এমি মার্টিনেজ, নিকোলাস বারেল্লা, রুবেন দিয়াজ, কাভিচা কাভারাৎসখেলিয়া, কিম মিন-জে।

Link copied!