• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

‘মার্টিনেজকে থামানো উচিত ছিল মেসির’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৩, ১২:৫৩ পিএম
‘মার্টিনেজকে থামানো উচিত ছিল মেসির’
ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে টাইব্রেকারে ‘মাইন্ড গেম’ খেলার জন্য প্রশংসিত ও সমালোচিত দুইটাই হয়েছেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। তবে প্রশংসার চেয়ে সমালোচনার পরিমাণটা যেন একটু  বেশিই ছিল, যেটা এখনও থামেনি। এরপর বিশ্বকাপ জয় উদযাপনে বুয়েনস এইরেসের রাস্তায় ছাদখোলা গাড়িতে করা উদ্‌যাপন নিয়েও সমালোচনার মুখে পড়েছেন্ত তিনি।

এবার নিজের ‘মেসিয়ানিকো’ বইতে মার্টিনেজের সমালোচনা করেছেন উয়েফা প্রেসিডেন্ট আলেক্সান্দার সেফেরিন। তবে শুধু মার্টিনেজ নয়, সেখানে মেসিকেও টেনে এনেছেন তিনি। তার মতে, মার্টিনেজকে থামানো উচিত ছিল মেসির।

সেফেরিন বলেন, “মেসির উচিত ছিল তাকে কিছু বলা। তাকে থামতে বলা উচিত ছিল মেসির। কিছুটা সম্মান দেখানোর জন্য বলা উচিত ছিল।” সেফেরিন মনে করেন, সতীর্থ এমবাপ্পের প্রতিও মেসির শ্রদ্ধার অভাব ছিল, “শেষ পর্যন্ত মেসিকে সারা বছর এমবাপ্পের সঙ্গে খেলতে হয়।”

তিনি আরও বলেন,  “পেনাল্টিতে তার আচরণ দেখলে আপনি অনেক কিছু বুঝবেন। আমি বুঝতে পারি না, কেন সে এমবাপ্পেকে নিয়ে মজা করবে। পুতুল নিয়ে যা করেছে, এসব মোটেই খেলোয়াড়সুলভ আচরণে পড়ে না; এটা আদিম। আমি একেবারেই পছন্দ করতে পারিনি। বিশ্বকাপ জেতার পর উচিত ছিল কিছুটা উদারতা দেখানো। এটা দেখানো যে আপনি আদিম নন। আপনি গোলরক্ষক হিসেবে নিখুঁত হতে পারেন, কিন্তু মানুষ হিসেবে নন।”

শেষ আটে নেদারল্যান্ডস ও ফাইনালে ফ্রান্সের বিপক্ষে টাইব্রেকারে জিতেছে আর্জেন্টিনা। দুই ম্যাচেই মার্টিনেজ পেনাল্টি নিতে যাওয়া প্রতিপক্ষের ফুটবলারকে উত্যক্ত করেছেন। ফাইনালে তো তাকে হলুদ কার্ডও দেখতে হয়েছে।

এমনকি সম্প্রতি পরিবর্তন করা হয়েছে পেনাল্টির নিয়মও। মার্টিনেজের কারণেই যে নিয়মি বদলেছে সেটা দিনের আলোর মত পরিস্কার।

Link copied!