• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ২০ শা’বান ১৪৪৫

লায়ন্সের বোলিং কোচ হচ্ছেন ডোনাল্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২৩, ১১:০৭ এএম
লায়ন্সের বোলিং কোচ হচ্ছেন ডোনাল্ড
বাংলাদেশের সাবেক পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। ছবি: সংগৃহীত

গত বছরে বাংলাদেশের বোলিং কোচ হিসেবে দায়িত্বে আসেন দক্ষিণ আফ্রিকান সাবেক পেসার অ্যালান ডোনাল্ড। এরপর তার অধীনে খুব দ্রুতই টাইগার পেস বোলিং ইউনিট বদলে যেতে থাকে। গড়ে তোলেন বিশ্বমানের পেস ইউনিট। তবে বাংলাদেশের ২০২৩ বিশ্বকাপ ব্যর্থতার পর অনেকটা অভিমান নিয়েই চাকরিটা ছেড়ে গেছেন ডোনাল্ড। চুক্তি শেষ হয়ে যাওয়ায় সেটা আর নবায়ন করতে চাননি ডোনাল্ড। তাকে রেখে দিতে আগ্রহ দেখায়নি বিসিবিও। বিশ্বকাপ শেষে ভারত থেকে বাংলাদেশ দল দেশে ফিরলেও এই বোলিং কোচ ফিরে গেছেন নিজ দেশে।

দেশে ফেরার পর সপ্তাহ দুয়েকের মধ্যে নতুন চাকরি খুঁজে পেয়েছেন ডোনাল্ড। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটের দল লায়ন্সের বোলিং কোচের দায়িত্ব পেয়েছেন এই সাবেক ক্রিকেটার। সামাজিক যোগাযোগ মাধ্যমে খবরটি নিশ্চিত করেছে লায়ন্স। 

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে লায়ন্স দলের কোচিং প্যানেলে আছেন ডোনাল্ডের পুরোনো সঙ্গীরাও। সাকিব, তামিমদের সাবেক হেড কোচ আরেক প্রোটিয়া রাসেল ডমিঙ্গো লায়ন্সের হেড কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। দলটার ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে অভিজ্ঞ ব্যাটার হাশিম আমলাকে। এরপর আগে ব্যাটিং কোচের দায়িত্বে ছিলেন জেপি ডুমিনি। তিনি দক্ষিণ আফ্রিকার জাতীয় দলের কোচিং স্টাফে যোগ দেওয়ায় আমলাকে তার জায়গাতে স্থলাভীষিক্ত হয়েছেন।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মার্চের দিকে বাংলাদেশের পেসারদের দায়িত্ব নেন ডোনাল্ড। এরপর এক বছরে তাদের উন্নতিও ছিল চোখে পড়ার মতো। যদিও বিশ্বকাপে পুরো দলের মতো পেসাররাও খুব ভালো কিছু করতে পারেননি। সেই ব্যর্থতার জন্য বিসিবি সিদ্ধান্ত যাদের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে তাদের সঙ্গে নতুন করে চুক্তি নবায়ন করা হবে না।

ক্রিকেটার হিসেবে সমৃদ্ধ ছিল ডোনাল্ডের ক্যারিয়ার। ৭২ টেস্টে ৩৩০ উইকেট নেন তিনি। ওয়ানডেতে ১৭৪ ম্যাচ খেলে ২৭২ উইকেট সাদা বিদ্যুৎ হিসেবে খ্যাত এই পেসারের। প্রথম শ্রেণির ক্রিকেটেও ১২০০ এর বেশি উইকেট আছে ডোনাল্ডের নামের পাশে।

Link copied!