• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫
বাংলাদেশ কোথায়?

টি-টোয়েন্টিতে দুইশত ক্লাবে ভারত


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ৪, ২০২৩, ০৬:২৬ পিএম
টি-টোয়েন্টিতে দুইশত ক্লাবে ভারত
ছবি: সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে প্রথম ম্যাচে মুখোমুখি হয় ভারত। এই ম্যাচ খেলতে নেমে ভারত একটা মাইল ফলক স্পর্শ করে। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের পর টি-টোয়েন্টিতে ২০০ তম ম্যাচ খেলতে বৃহস্পতিবার (৩ আগ্রস্ট) ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে মাঠে নামে ভারত। তবে, তাদের এই মাইল ফলক স্পর্শের দিনে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারতে হয়েছে ৪ রানে।

২০০৫ সালে নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্ট ম্যাচ শুরু হয়। এর এক বছর পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারত নিজেদের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে মাঠে নামে। পাকিস্তান দুইশতম ম্যাচ খেলে ইংল্যান্ডের বিপক্ষে ২০২২ সালে সেপ্টেম্বরে। ভারত দুইশতম ম্যাচে হারেলেও পাকিস্তান সেই ম্যাচে জিতে ছিল।

পাকিস্তান টি-টোয়েন্টিতে সব থেকে বেশি ম্যাচ খেললেও জয়ের শতকারা হারে এগিয়ে ভারত। এ পর্যন্ত পাকিস্তান ২২৩ ম্যাচ খেলেছে। এর মধ্যে পাকরা জয় পেয়েছে ১৩৫ ম্যাচে,  হারের মুখ দেখেছে ৮২ ম্যাচে। তাদের জয়ের হার ৬২ দশমিক ৪৪ শতাংশ। অন্যদিকে ম্যান ইন ব্লুরা ২০০ ম্যাচ খেলে ১৩০ ম্যাচ জয়ের বিপরিতে ৬৪ ম্যাচ হেরেছে। তাদের জয়ের হার ৬৬ দশমিক ১৫ শতাংশ।

বাংলাদেশ ২০০৬ সালে জিম্বাবুয়ের সঙ্গে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টে ম্যাচে মাঠে নামে। এই ম্যাচে জিম্বাবুয়েকে ৪৩ রানে হারিয়ে ছিল টাইগাররা। বাংলাদেশ এ পর্যন্ত টি-টোয়েন্টিতে ১৫২ ম্যাচ খেলেছে। এর মধ্যে ৫৬ ম্যাচে জয় তুলে নিয়েছে বিপরিতে ৯৩ ম্যাচে হারতে হয়েছে তাদের। টাইগারদের জয়ের হার ৩৭ দশমিক ৫৮ শতাংশ। বাংলাদেশ আইসিসি পূর্ণ সদস্য দেশ গুলোর মধ্যে জয়ের শতকারা হারের দিক দিয়ে ১১ তম আবস্থানে আছে। তাদের পিছনে শুধু জিম্বাবুয়ে তারা ১২৩ ম্যাচ খেলে ৩৮ ম্যাচে জয় তুলে নিতে পেরেছে।

 

Link copied!