• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

বিশ্বকাপের ‘সিম্পল’ লোগোর জন্য সমালোচিত ফিফা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৯, ২০২৩, ১১:৩৬ এএম
বিশ্বকাপের ‘সিম্পল’ লোগোর জন্য সমালোচিত ফিফা

সময় আছে বেশ কিছুটা। ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে বসবে বিশ্বকাপ ফুটবলের আসর। কিন্তু এর আগে বিপত্তি ঘটেছে ফিফার কাণ্ডে। বুধবার যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে এক জমকালো অনুষ্ঠানে বিশ্বকাপ ২০২৬-এর লোগো উন্মোচন করেন ফিফা সভাপতি জিয়ান্তি ইনফান্তিনো ও ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার রোনালদো।

এই লোগোর ব্যাকগ্রাউন্ডে ‘২০২৬’ টাইফোগ্রাফির ওপরে বিশ্বকাপ শিরোপা বসানো। প্রথমবারের মতো এবারই কোনো বিশ্বকাপ লোগোতে অফিশিয়াল ট্রফি ব্যবহৃত হলো।  অনুষ্ঠানে ফিফা সবাইকে ‘উই আর ২৬’ ক্যাম্পেইনের সঙ্গে পরিচয় করায়। এর মানে ফিফা বুঝিয়েছে, ‘মানুষ, সম্প্রদায় ও স্থানকে’।  অর্থাৎ ২০২৬ সালের আসর যেহেতু তিনটি দেশে বসবে, তাই স্থানীয় সম্প্রদায় ও মানুষ এই ক্যাম্পেইনে এভাবে যুক্ত।

ফিফা সভাপতি ইনফান্তিনো জানিয়েছেন, এটা সেই মুহূর্ত, যখন তিনটি দেশ ও একটি পুরো মহাদেশ একত্র। আর তারা বলছে, সর্বকালের সবচেয়ে বড়, সেরা এবং সবার জন্য উন্মুক্ত ফিফা বিশ্বকাপ উপহার দেওয়ার জন্য পুরো বিশ্বকে স্বাগত জানাই।  সামনের ২০২৬ সালের বিশ্বকাপের ১৬টি ভেন্যু যে শহরগুলোয় সেগুলোর আলাদা করে ব্র্যান্ডিং হবে।

কিন্তু ২০২৬ সালের বিশ্বকাপের লোগো এতটা সাধারণ যে অনেক ফুটবলপ্রেমীই তা বিশ্বাসই করতে পারছেন না। এ নিয়ে সমালোচনা হচ্ছে ফিফার।

অনেকে বলছেন, এ লোগোতে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর ঐতিহ্য অনুপস্থিত। একেবারে ‘সিম্পল’ এই লোগো। বিশ্বকাপ ট্রফির ব্যাকগ্রাউন্ডে শুধু ‘২’ ও ‘৬’ লেখা।

সামাজিক যোগাযোগমাধ্যমে একজন বলেছেন, তিনি এক মিনিটের মধ্যে এই লোগো বানিয়ে দেখিয়েছেন কতটা ‘ফাঁকি’ দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

টুইটারে একজন লিখেছেন, “শুধু এটাই? কাপের সঙ্গে শুধু ২৬ লেখা? কী ব্যর্থতা!” আরেকজনের টুইট করেছেন এই লিখে যে, “আমার জীবনের সবচেয়ে বাজে লোগো দেখলাম।” একজন তো গ্রাফিক্স ডিজাইনারকে ধুয়ে দিয়ে লিখেছেন, “আমি আমার ফোনে মাত্র ২ মিনিটে এই লোগো বানিয়ে দিতে পারব।”

আরেক ফুটবলভক্ত ঠিক এক মিনিটের মধ্যেই এই লোগো বানিয়ে দেখিয়েছেন। সেই ভিডিও পোস্ট করেছেন তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে। পোস্টে আবার তিনি লিখেছেন, “কীভাবে ২০২৬ বিশ্বকাপের লোগো ৬০ সেকেন্ডের কম সময়ে বানানো যায়!” আরেকজন এই আলোচনায় যোগ দিয়ে লিখেছেন, “ব্যস এটুকুই? ২৬ লেখার ওপর পিএনজি ইমেজের একটা বিশ্বকাপ ট্রফি।”

তবে শুধু লোগো নিয়েই এমন মুখরতায় প্রমাণ হচ্ছে ২০২৬ সালের বিশ্বকাপের উত্তেজনা। এতে আয়োজক দেশের সংখ্যা যেমন বেশি, তেমনি দলের সংখ্যা বাড়ছে। এ ফুটবল মহাযজ্ঞ হবে ৪৮ দলের মধ্যে। ১৬টি ভেন্যুতে আয়োজিত হবে মোট ৮০টি ম্যাচ। 

Link copied!