• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

ডাচ সমর্থকদের বিশ্বকাপ বর্জনের অধিকার আছে: ফন হাল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২, ০২:৫০ পিএম
ডাচ সমর্থকদের বিশ্বকাপ বর্জনের অধিকার আছে: ফন হাল

ইউরোপজুড়ে চলছে কাতার বিশ্বকাপ বয়কটের ডাক। মানবাধিকার ও নানা ইস্যুতে এই বয়কট চলছে। এমন সময় নেদারল্যান্ডস দলের কোচ লুই ফন হাল জানিয়েছেন, ডাচ সমর্থকদের বিশ্বকাপ বর্জনের অধিকার আছে।

অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে কাতার বিশ্বকাপে নিয়ে সবচেয়ে বেশি সমালোচনায় মুখর হয়ে আছে নেদারল্যান্ডস। মানবাধিকার পরিস্থিতির প্রকৃত অবস্থা জানতে কাতারে কাজ করা শ্রমিকদের সাথেও দেখা করার সিদ্ধান্ত নিয়েছে দলটি। এছাড়াও বিশ্বকাপের আগ মুহূর্তেও কাতারে এই আসর আয়োজনের তুমুল সমালোচনাও করেছিলেন দেশটির কোচ লুই ফন হাল।

ডাচ সমর্থকদের কাতার বিশ্বকাপ বর্জন সমর্থন করে ফন হাল বলেন, “তাদের এই সমর্থন আছে। কিন্তু আশা করি, আমরা ভালো খেলবো। আমরা হয়তো ফাইনালেও খেলব। তারা টিভি সেটের সামনে বসে দেখবে আমরা কত ভালো করছি।”

সম্প্রতি নেদারল্যান্ডসে ২৪ হাজার মানুষের উপর করা এক জরিপের পর জানা যায় মাত্র ১৪ শতাংশ লোকজন কাতার বিশ্বকাপ নিয়ে আগ্রহী। বাকিরা কাতারের মানবাধিকার পরিস্থিতির কারণে, বিশ্বকাপ নিয়ে কোনো আগ্রহ নেই।

তবে এতে মোটেও উদ্বিগ্ন নন ডাচ কোচ লুই ফন হাল। বিশ্বকাপে দলকে সমর্থন দিতে কাতারে আসবেন প্রায় ৩ হাজার সমর্থক। তাদের সমর্থন নিয়েই খুশি কোচ ফন হাল। তিনি বলেন, “এটা অসাধারণ যে, তারা এখানে আসবে।”

সমালোচনার মধ্যেও কাতারে পাওয়া সুযোগ সুবিধা নিয়ে বেশ খুশি কোচ লুই ফন হাল। বিষয়টি নিয়ে ডাচ কোচ বলেন, “অনুশীলন সুবিধা দারুণ। হোটেল ও ব্যবস্থাপনা বেশ ভালো। আমি সামনের দিকে এগোতে চাই। আশা করি, খেলোয়াড়রাও আমার মতো করে ভাবছে।”

Link copied!