• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

২৪তম গ্র্যান্ড স্লাম জিতে ৫০ বছরের রেকর্ড ছুঁলেন জোকোভিচ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৩, ১২:২৮ পিএম
২৪তম গ্র্যান্ড স্লাম জিতে ৫০ বছরের রেকর্ড ছুঁলেন জোকোভিচ
২৪তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা হাতে নোভাক জোকোভিচ। ছবি: সংগৃহীত

ফাইনালে ১ ঘণ্টা ৪৪ মিনিট লড়াই শেষে দানিল মেদভেদেভকে হারিয়ে নোভাক জোকোভিচ ২৪তম গ্র্যান্ড স্লাম শিরোপা জিতলেন। রোববার (১০ সেপ্টেম্বর) রাতে রাশিয়ার মেদভেদেভকে সরাসরি ৩-০ সেটে হারায় সার্বিয়ার ৩৬ বছর বয়সী জোকোভিচ। ফলে ৫০ বছর অক্ষত থাকার পর মার্গারেট কোর্টের এককভাবে সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড স্পর্শ করলেন এই সার্বিয়ান। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের নারী টেনিস তারকা সেরেনা উইলিয়ামসকেও ছাপিয়ে গেলেন জোকোভিচ।

ফাইনালে ৬-৩, ৭-৬ (৭-৫) ও ৬-৩ গেমে মেদভেদেভকে হারান জোকো। এদিন রাতে ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষের ওপর প্রভাব বিস্তার করতে থাকেন নোভাক। প্রথম সেটের শুরুতেই মেদভেদেভের সার্ভিস ব্রেক করে দেন। সেই সেট তিনি জিতে নেন ৬-৩ ব্যবধানে। প্রথম থেকেই ড্যানিল মেদভেদেভকে কোনোভাবে মাথাচাড়া দিয়ে উঠতে দেননি সার্বিয়ান তারক। ৩৬ বছর বয়সী টেনিস তারকা প্রতিপক্ষকে খুব একটা সুযোগ না দিলেও ২০২১ সালের ইউএস ওপেনের চ্যাম্পিয়ন যে খুব সহজে ম্যাচ ছেড়ে দিয়েছেন, তা নয়। দ্বিতীয় সেট গড়ায় ট্রাইবেকার পর্যন্ত।

সেই সেট জেতার পরে দর্শকরা অনুমান করে নেন শিরোপা উঠতে যাচ্ছে নোভাকের হাতে। কারণ, তিনি ফাইনালে পরপর দুটি সেট জেতার পর কখনো হারের মুখ দেখেননি। এদিনও ব্যতিক্রম হয়নি। দীর্ঘ এই ফাইনাল ম্যাচ চলাকালীন বারবার অস্বস্তিতে পড়েছেন নোভাক। নিজের ব়্যাকেট এবং হাঁটুতে হাত দিয়ে হাঁপিয়ে নিয়েছেন। বোঝা যাচ্ছিল তার পায়ে টান লাগছে। কিছুক্ষণ বিশ্রামও নেন তিনি। ফিরে এসে ফের ছন্দ ধরে রাখেন। বিপক্ষে থাকা রাশিয়ান তারকা যে উড়ে গিয়েছেন, তা নয়। লড়াই করেছেন। জোকোকে মাঝেমধ্যেই কড়া চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছেন। সেটে পড়ে গিয়ে জোকোভিচের হাত ধরতে চাননি। তবে শেষ পর্যন্ত হেরে যান ২৩ বছর বয়সী মেদভেদেভ।

২৪তম গ্র্যান্ড স্লাম জিতে জোকোভিচ বলেন, “আমি কখনো ভাবিনি এত দূর আসতে পারব। তবে গত কয়েক বছর ধরে মনে হয়েছে, ইতিহাস গড়ার চেষ্টা করা যেতে পারে। সেটি করতে পেরে ভীষণ ভালো লাগছে।”

Link copied!