• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

কপিলের কাঠগড়ায় আইপিএল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩১, ২০২৩, ০৪:২২ পিএম
কপিলের কাঠগড়ায় আইপিএল
ছবি: সংগৃহীত

ক্রিকেট বিশ্বের সব থেকে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। প্রতিবছর আইপিএল থেকে ভারত জাতীয় দলে নতুন ‍নতুন ক্রিকেটার উঠে আসে। এবার সেই আইপিএলকেই কাঠগড়াই দাঁড় কারলেন ১৯৮৩ বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব। ভারতীয় খেলোয়াড়রা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ খেলার জন্য মুখিয়ে থাকেন। কিন্তু জাতীয় দলের খেলা আসলেই তারা সামান্য চোট পেলেই নিয়ে নেন বিশ্রাম। তাই কাপিলের কাছে মনে হচ্ছে আইপিএল খেলোয়াড়দের নষ্ট করছে।

ভারতের সাবেক অধিনায়ক তার ক্যারিয়ারে খেলেছেন ১৩১ টেস্ট ম্যাচ। বিতর্কিত কারণে একবারিই টেস্ট খেলা হয়নি তার। তবে কখনও ইনজুরির জন্য বাদ পরে নি দল থেকে।

 তিনি এবার দ্যা উইক ম্যাগাজিনের সঙ্গে সাক্ষাৎকারে আইপিএল নিয়ে কথা বলেছেন। কপিল দেব বলেন, “আইপিএল অব্শ্যই দারুণ কিছু, কিন্তু আইপিএল ক্রিকেটারদের নষ্টও করতে পারে। কারণ ছোট কোনো ইনজুরি হলেও তারা আইপিএল খেলে। কিন্তু সামান্য ইনজুরি নিয়ে ভারতের হয়ে খেলে না। তখন বিশ্রাম নেয়। আমি একদম খোলামেলা ভাবেই বলছি।”

তবে ক্রিকেটাররা কেন এমন করেন? এমন প্রশ্নে কাপিল দেব বলেন, রয়েছে ক্রিকেট বোর্ডের গাফিলতি। কপিল বোর্ডকে পরামর্শ দিয়েছেন ক্রিকেটারদের ম্যাচ খেলানোর জন্য দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহন করতে হবে। তিনি বলেন,“যদি ছোট ইনজুরি থাকে, তাহলে আইপিএলের গুরুত্বপূর্ণ ম্যাচ হলেই কেবল খেলতে পারে। ক্রিকেট বোর্ডেরও এই পর্যায়ে এসে বুঝতে হবে, কতটা ক্রিকেট তাদের খেলা উচিত। এটাই মূল কথা। আজকের দিনে বোর্ডের সম্পদ আছে, টাকা আছে, কিন্তু ৩-৪ চার বছরের সূচি নেই। তার মানে ক্রিকেট বোর্ডের কোনো সমস্যা আছে।”

তিনি আরোও বলেন, “৩০ বছর আগের ব্যাপার বুঝতে পারি। তখন টাকা ছিলো না। আরও টাকা লাগত ওয়েস্ট ইন্ডিজ বা এই ধরনের দলকে তাই আমন্ত্রণ জানানো হতো। এখন তো আর বেশি টাকার দরকার নেই। এখন প্রয়োজন আরও ভালো ক্রিকেট। আইপিএলের আসর শেষ করা হচ্ছে টেস্ট ম্যাচের তিন দিন আগে। অথচ পরিকল্পনা করা উচিত ৩ থেকে ৫ বছর আগে থেকে। এই জন্যই আমি অস্ট্রেলিয়াকে সম্মান করি।”

বিভিন্ন সময় সাবেক খেলোয়াড় থেকে শুরু করে ক্রিকেট বিশ্লেষকরা আইপিএল নিয়ে প্রশ্ন তুলেছেন। বিশেষ করে ভারতের জাতীয় দল যখন ব্যর্থ হন তখনই বেশি আইপিএল নিয়ে কথা বলতে শোনা যায়। এবার এই তালিকায় যুক্ত হলেন কপিল দেব।

Link copied!