• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

বাংলাদেশের লক্ষ্য চ্যাম্পিয়ন্স ট্রফি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২৩, ০৮:৩৪ পিএম
বাংলাদেশের লক্ষ্য চ্যাম্পিয়ন্স ট্রফি
সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

বিশ্বকাপে বাংলাদেশের বাকি আর তিন ম্যাচ। টাইগারদের লক্ষ্য এখন সেই তিন ম্যাচ জেতা। বিশ্বকাপে সেমিফাইনাল খেলার ইচ্ছা নিয়ে ভারত গিয়েছিল টাইগাররা। তাদের সেই স্বপ্ন পূরণ হয়নি। ৬ ম্যাচের পাঁচটিতে হেরে রয়েছে পয়েন্ট টেবিলের নয় নম্বরে। টাইগারদের এবার লক্ষ্য শেষ তিন ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের টপ আটের ভিতর থেকে বিশ্বকাপ শেষ করা। কারণ তা করতে না পারলে যে ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পারবে না সাকিব আল হাসানরা। পাকিস্তানতে হারিয়ে সেই শুরুটা করতে চায় বাংলাদেশ।

২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির কথা সবারই মনে আছে। মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে সেবার বাংলাদেশ খেলেছিল সেমিফাইনাল। তবে, ভারতের বিপক্ষে হেরে শেষ হয়ে গিয়েছিল তাদের ফাইনাল খেলার স্বপ্ন। এরপর ছয় বছর ধরে আইসিসি এই ইভেন্ট আয়োজন করেনি। ২০২৫ সালে আবারও মাঠে গড়াবে চ্যাম্পিয়ন্স ট্রফি। পাকিস্তান যার আয়োজক। গত আসরের সেমিফাইনালিস্ট বাংলাদেশ খেলতে পারবে তো এবারের আসর। কারণ নতুন নিয়ম বলছে বিশ্বকাপের টপ আট দল খেলবে চ্যাম্পিয়ন্স ট্রফি। সেক্ষেত্রে ১ ম্যাচ জেতা বাংলাদেশ এখন আছে পয়েন্ট টেবিলের ৯ নম্বরে। বিশ্বকাপে বাংলাদেশের এখন লক্ষ্য বাকি ম্যাচ গুলো জিতে চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট নিশ্চিত করা। 

পাকিস্তান ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে এসে সাকিব বলেন, “গোটা দলই আমাদের কী করা দরকার, তা নিয়ে কথা বলছে। চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার জন্য আমাদের জিততে হবে। এই মুহূর্তে এই গুরুত্বপূর্ণ লক্ষ্য আমরা নির্ধারণ করেছি। এর জন্য জেতা ছাড়া কোনো বিকল্প নেই। সেটাই করতে চাই।”

এ সময় সাকিব আরও বলেন, “চ্যাম্পিয়নস ট্রফি একটা লক্ষ্য। তবে কত ওপরের দিকে শেষ করা যায়, সেটাও আমাদের লক্ষ্য। যেভাবে চেয়েছিলাম, সেভাবে পারিনি। এখান থেকেও যদি ভালোভাবে খেলতে পারি এবং ভালো কিছু ফল যদি আমাদের পক্ষে আসে, তাহলেও হয়ত আমরা স্বস্তি নিয়ে ফিরতে পারব। তখন আমরা ভাবতে পারব যে কী কী করলে আরও ভালো করতে পারতাম। সে জায়গা থেকে সামনের তিন ম্যাচে মনোযোগ রাখার চেষ্টা করছি।”

Link copied!