• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
সিলেট টেস্ট

শান্তর সেঞ্চুরিতে দিন শেষে বাংলাদেশের লিড ২০৫ রানের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২৩, ০৫:০৯ পিএম
শান্তর সেঞ্চুরিতে দিন শেষে বাংলাদেশের লিড ২০৫ রানের
সেঞ্চুরির পর নাজমুল হোসেনের উচ্ছ্বাস। ছবি : সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তার সেঞ্চুরিতে ৩ উইকেটে ২১২ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছে বাংলাদেশ। টাইগারদের লিড ২০৫ রানের। শান্ত ১০৪ ও মুশফিক ৪৩ রানে অপরাজিত আছেন। এর আগে বাংলাদেশ প্রথম ইনিংসে ৩১০ ও নিউজিল্যান্ড ৩১৭ রান করে।

দিনের শুরুটা বাংলাদেশের জন্য ভালো ছিল না। তৃতীয় দিনে ব্যাটিং করতে নামার আগে কিউইরা বাংলাদেশের চেয়ে পিছিয়ে ছিল ৪৪ রানে। তাদের হাতে ছিল মাত্র ২ উইকেট। তাও ছিল না কোনো স্বীকৃত ব্যাটসম্যান। কিন্তু টাইগার বোলারদের দেখেশুনে ব্যাট চালিয়েছেন দুই টেলএন্ডার ব্যাটার কাইল জেমিসন এবং টিম সাউদি। নিউজিল্যান্ডকে এনে দিয়েছেন লিড। ২৬৪ রানে ৮ম উইকেট পতনের পর নবম উইকেটে এই দুজন গড়েছেন ৫২ রানের জুটি। তাতেই কপালে চিন্তার ভাঁজ বাড়ছিল বাংলাদেশের।

এই জুটি ভাঙার জন্য বাংলাদেশ অধিনায়ক তৃতীয় দিন সকাল থেকেই একে একে আক্রমণে আনেন তিন স্পিনার আর এক পেসারের সবাইকে। তবে উইকেট তো দূরে থাক ন্যূনতম চাপটাও সৃষ্টি করতে পারে নি টাইগার বোলাররা। বরং ধৈর্য নিয়ে ব্যাটিং করে বাংলাদেশের হতাশাই বাড়িয়েছেন  জেমিসন-সাউদি।

৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে বাংলাদেশ। আগের দুই দিনের তুলনায় তৃতীয় দিনে বোলাররা টার্ন পাচ্ছে একটু বেশি।  সেই টার্নেই পরাস্ত হলেন জাকির হাসান। ১৩তম ওভারে অ্যাজাজ প্যাটেলের করা অফ স্টাম্পের বাইরের বল টার্ন করে পায়ে আঘাত হানে। আম্পায়ার আউট দিতে খুব বেশি সময় নেয়নি। ৩০ বলে ১৭ রান করে ফিরেছেন এই ওপেনার।

তার বিদায়ের পর মাহমুদুল হাসান জয়ের সঙ্গী হন নাজমুল হোসেন শান্ত।  তারা দুজনও ঠিকপথেই এগোচ্ছিলেন। কিন্তু হুট করে হারাতে হয় জয়কেও। ৪৬ বলে ৮ রান করে নন স্ট্রাইক প্রান্তে রান আউট হন তিনি। ক্রিজ ছেড়ে একটু সামনে এগিয়ে এসেছিলেন শান্তর মারা বলে হাত ছুঁয়ে দেন সাউদি। বল স্টাম্প ভাঙলে আউট হয়ে ফিরতে হয় জয়কে। 

এরপর থেকে দারুণভাবে খেলছেন শান্ত ও মুমিনুল। তাদের খুব একটা চ্যালেঞ্জের মুখেও ফেলতে পারেননি কিউই বোলাররা। কিন্তু এরপর আবারও রান আউটের দুর্ভাগ্য বরণ করতে হয় বাংলাদেশকে।  তবে মুমিনুলের ভাগ্য খারাপ ছিল। রান আউট হয়ে বিদায় নিতে হয় তাকে। ভাঙে ৯০ রানের জুটি। ভুল বোঝাবুঝিতে মুমিনুল আউট হন দলীয় ১১৬ রানে। ৬৮ বলের ইনিংসে হাফসেঞ্চুরি থেকে ১০ রান দূরে ছিলেন তিনি।

শান্ত ও মুশফিক জুটি। ছবি : ক্রিকইনফো

পরের গল্পজুড়ে নাজমুল হোসেন শান্ত। দুর্দান্ত এক ইনিংস খেলে এখনও অপরাজিত আছেন তিনি। দিনের শেষ ওভারে এজাজ প্যাটেলের বল মিড অফে ফেলে রান নিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। টেস্ট অধিনায়কত্বের অভিষেকে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করেছেন। টেস্ট ক্যারিয়ারে এটি তার পঞ্চম সেঞ্চুরি। শেষ পাঁচ ইনিংসে তৃতীয়।

শান্তর চার মারা দিয়ে ওই ওভারে শেষ হয় দিনের খেলা। দিনশেষে ৩ উইকেট হারিয়ে ২১২ রান তুলেছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের লিড এখন ২০৫ রানের, হাতে আছে ৭ উইকেট। তাই বলাই যায় তৃতীয়  দিনটা নিজের করে নিয়েছে বাংলাদেশ। ।

Link copied!