• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

গেইলকে হটিয়ে যে রেকর্ডের মালিক বাবর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৪, ০৬:২৪ পিএম
গেইলকে হটিয়ে যে রেকর্ডের মালিক বাবর
বাবর আজম। ছবি : সংগৃহীত

সম্প্রতি বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দারুণ সময় কাটিয়েছেন পাকিস্তানের তারকা ব্যাটার বাবর আজম। ব্যাট হাতে এমন ধারাবাহিক পারফরম্যান্স তিনি চলমান পিএসএল আসরেও ধরে রেখেছেন। এখন পর্যন্ত খেলা দুটি ম্যাচেই পঞ্চাশের বেশি রান করেছেন পেশোয়ার জালমির এই অধিনায়ক। যার সুবাদে বাবর টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ১০ হাজার রানের রেকর্ড গড়েছেন।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বুধবার নিজেদের দ্বিতীয় ম্যাচে করাচি কিংসের বিরুদ্ধে পেশোয়ারের হয়ে সাবেক পাকিস্তানি অধিনায়ক এই রেকর্ড গড়েন। ১০ হাজার রান করতে বাবর সবমিলিয়ে টি-টোয়েন্টিতে খেলেছেন ২৭১ ইনিংস। এর মাধ্যমে তিনি আগে দ্রুততম দশ হাজারি ক্লাবে পৌঁছার রেকর্ড গড়া ‘ইনিভার্স বস’খ্যাত ক্রিস গেইলকে ছাড়িয়ে গেলেন।

ওয়েস্ট ইন্ডিজের এই কিংবদন্তি ক্রিকেটার ওই মাইলফলক ছুঁতে ২৮৫টি ইনিংস খেলেন। তারপরই অবস্থান ছিল ভারতীয় তারকা বিরাট কোহলি। সাবেক এই অধিনায়ক ২৯৯ ইনিংসে দশ হাজারি ক্লাবে প্রবেশ করেন। সবমিলিয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটটিতে দশ হাজারি ক্লাবের ‘এলিট সদস্য’ আছেন ১২ জন। যার সর্বশেষ ও একনম্বর সদস্য বাবর।

ফরম্যাটটিতে সর্বাধিক রানের তালিকায় সবার ওপরে আছেন সাবেক ক্যারিবীয় ওপেনার গেইল। এরপর যথাক্রমে আছেন শোয়েব মালিক, কাইরন পোলার্ড, অ্যালেক্স হেলস, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, অ্যারন ফিঞ্চ, রোহিত শর্মা, জস বাটলার, কলিন মানরো, জেমস ভিন্স, ডেভিড মিলার ও বাবর আজম।
 

Link copied!