• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

তৃতীয় দিনে অস্ট্রেলিয়ার লিড, ফলোয়ন থেকে রক্ষা ভারতের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৯, ২০২৩, ১০:০৪ পিএম
তৃতীয় দিনে অস্ট্রেলিয়ার লিড, ফলোয়ন থেকে রক্ষা ভারতের

ক্রিকেটের ‍‍‘পুণ্যভূমি’ ইংল্যান্ডের ওভালে জমে উঠেছে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। তৃতীয় দিনের খেলায় ফলোয়ন এড়িয়ে ২৯৬ রানে অলআউট হয়েছে ভারতীয় দল। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এখন পর্যন্ত ২৫৯ রানের লিড পেয়েছে অজিরা।

তৃতীয় দিনে ব্যাট করতে নেমে দলকে ফলোয়নের হাত থেকে বাঁচান আজিঙ্কে রাহানে। তবে ১১ রানের জন্য শতক পাননি এই ডানহাতি ব্যাটার। এর আগে দ্বিতীয় ব্যাট করতে নেমে ব্যাটিং বির্পযয়ে পড়ে ভারতীয় দল। ৭১ রানে চার উইকেট হারায় রোহিত শর্মার দল। এরপর উইকেটরক্ষক ভরতকে নিয়ে দ্বিতীয় দিন শেষ করেন রাহানে। দ্বিতীয় দিন শেষে জাদেজার ৪৮ রানের ওপর ভর করে ভারতের সংগ্রহ ছিল ৫ উইকেটে ১৫১। তৃতীয় দিনে ভারতকে খাদের কিনারা তুলে আনার চেষ্টা  করেন রাহানে। তবে ৮৯ রান করে বিদায় নেন রাহানে। এরপর পেসার শারদুল ঠাকুরের ৫১ রানের ওপর ভর করে তৃতীয় দিনে ২৯৬ রান করে ভারতীয় দল। যার ফলে ১৭৩ রানের লিড পায় কামিন্স বাহিনী।  অস্ট্রেলিয়ার পক্ষে তিনটি উইকেট নেন অধিনায়ক কামিন্স। এছাড়া দুইটি করে উইকেট নেন স্টার্ক, বোল্যান্ড ও গ্রিন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করে নেমে শুরুতেই হোঁচট খায় অস্ট্রেলিয়া। দলীয় ২ রানের মাথায় ওয়ার্নারের উইকেট তুলে নেয় মোহাম্মদ সিরাজ। ১ রান করেই বিদায় নেয় অজি ওপেনার। আরেক ওপেনার উসমান খাজা ১৩ রান করে যাদবের বলে প্যাভিলিয়নে ফিরে যান। এরপর প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান স্টেফিন স্মিথ  ও মার্নাস লাবুশেন ক্রিজে আসেন। শেষ রিপোর্ট লেখা পর্যন্ত স্মিথ ৩৪ রানে ও লাবুশেন ৩৫ রানে অপরাজিত আছেন।  

এর আগে প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৪৬৯ রান করে অস্ট্রেলিয়া। দলের পক্ষে সর্বোচ্চ ১৬৩ রান করেন ট্রাভিস হেড। ১২১ রান করেন স্মিথ। এছাড়া ওয়ার্নার ও এলেক্স ক্যারী করেন যথাক্রমে ৪৩ ও ৪৬ রান।

এখন পর্যন্ত অস্ট্রেলিয়া ও ভারত টেস্টে ১০৬ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে অস্ট্রেলিয়া জিতেছে ৪৪টি এবং ভারত জিতেছে ৩২টি ম্যাচ। ২৯টি ম্যাচ ড্র হয়েছে। টেস্ট চ্যাম্পিয়নশিপে অজিরা শীর্ষে থেকে ফাইনাল নিশ্চিত করেছে। অন্যদিকে ভারত পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে ছিল।  

Link copied!