• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

যেভাবে না জিতেও নকআউটে যেতে পারে আর্জেন্টিনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ০৫:২৫ পিএম
যেভাবে না জিতেও নকআউটে যেতে পারে আর্জেন্টিনা
ছবিঃ গেটি ইমেজস

হট ফেভারিটের তকমা নিয়ে বিশ্বকাপে এসেছিল আর্জেন্টিনা। তবে প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হার এলেমেলো করে দিয়েছে সবকিছু। দ্বিতীয় ম্যাচে মেক্সিকোকে হারিয়ে প্রথম দফার বাঁচা মরার লড়াই শেষে আসরে টিকে রয়েছে আর্জেন্টিনা।

আর কয়েক ঘণ্টা পর দ্বিতীয় দফার বাঁচা মরার লড়াইয়ে পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির দল। শেষ ষোলো নিশ্চিত করতে এ ম্যাচেও জয়ের বিকল্প নেই আর্জেন্টিনার সামনে। তবে ড্র-করলেও কিঞ্চিৎ সুযোগ থাকছে নকআউট পর্বে যাওয়ার। তবে সেক্ষত্রে তাকিয়ে থাকতে সৌদি আরব-মেক্সিকো ম্যাচের দিকে!

বর্তমানে ‘সি’ গ্রুপে চার পয়েন্ট নিয়ে শীর্ষে পোল্যান্ড, তিন পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে দুই ও তিনে আর্জেন্টিনা ও সৌদি আরব। এর এক পয়েন্ট নিয়ে তলানীতে মেক্সিকো।

পোল্যান্ড-আর্জেন্টিনা ম্যাচ ড্র হলে পাঁচ পয়েন্ট নিয়ে পোল্যান্ড শীর্ষে ও চার পয়েন্ট নিয়ে আর্জেন্টিনা থাকবে দুইয়ে। তবে এক্ষেত্রে আর্জেন্টিনার নকআউট পর্বে যাওয়ার ভাগ্য নির্ধারিত হবে সৌদি আরব-মেক্সিকো ম্যাচে। কারণ, ওই ম্যাচে কোনোভাবে সৌদি আরব জিতে গেলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিবে আর্জেন্টিনা।

তবে যদি আর্জেন্টিনা-পোল্যান্ড ও মেক্সিকো-সৌদি আরব ম্যাচ দুটোই ড্র-তে শেষ হয়, সেক্ষেত্রে নকআউট পর্ব নিশ্চিত হবে আর্জেন্টিনা ও পোল্যান্ডের। এক্ষেত্রে গোল ব্যবধানে এগিয়ে পিছিয়ে থাকায় বাদ পড়বে সৌদি আরব।

অন্যদিকে আর্জেন্টিনা যদি পোল্যান্ডকে হারায় আবার সৌদি আরব মেক্সিকোকে হারায় সেক্ষেত্রে নকআউট পর্বে যাবে আর্জেন্টিনা ও সৌদি আর। বাদ পড়বে পোল্যান্ড ও মেক্সিকো।

তবে আর্জেন্টিনা পোল্যান্ডের বিপক্ষে হারলে মেক্সিকো সৌদি আরবকে হারালেও বাদ পড়বে আর্জেন্টিনা। সেক্ষেত্রে শেষ ষোলোতে উঠে যাবে পোল্যান্ড ও মেক্সিকো।

আবার আর্জেন্টিনা যদি হারে, সেক্ষত্রে মেক্সিকোর বিপক্ষে ড্র করলেও নকআউট পর্বে উঠে যাবে সৌদি আরব। সব মিলিয়ে শেষ ষোলোতে ওঠার জন্য জয়ই একমাত্র সহজ সমাধান আর্জেন্টিনার জন্য।

Link copied!