• ঢাকা
  • শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

তবে কি ব্রাজিল- আর্জেন্টিনা ফাইনাল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ০৬:৩০ পিএম
তবে কি ব্রাজিল- আর্জেন্টিনা ফাইনাল

লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের মুকুট কে পড়বে তা নিয়ে ভক্তদের চায়ের কাপে ঝড় উঠেছে। সেমিফাইনালে উঠেছে কমম্বিয়া ও পেরু এবং ব্রাজিল ও আর্জেন্টিনা।

বাংলাদেশ সময় শনিবার সকাল ৭টায় কোয়ার্টার ফাইনালে ব্রাজিল জিতেছে টানা দুই বারের চ্যাম্পিয়ন চিলির সঙ্গে।

এসি মিলানের আক্রমণাত্বক মিডফিল্ডার লোকাস পাকোতা খেলার ৪৬ মিনিটে ব্রাজিলের হয়ে একমাত্র গোলটি করেন। খেলার ৪৮ মিনিটে গ্যাব্রিয়েল জেসুস ফাউল করে লাল কার্ডের শিকার হন। এরপর আক্রমণ পাল্টা আক্রমণে খেলা হলেও কোনো দলই গোলের দেখা পায়নি। দশজন খেলোয়াড় নিয়ে ম্যাচ জিতে মাঠ ছাড়ে ব্রাজিল। এ ম্যাচ জয়ে সেমিতে উঠা ব্রাজিলের প্রতিপক্ষ গত কোপার রানার্সআপ পেরু।

এদিকে বাংলাদেশ সময় শনিবার ভোর ৫টায় আরেক ম্যাচে পেরু জিতেছে প্যারাগুয়ের বিপক্ষে। নির্ধারিত সময়ের খেলায় ৩-৩ এ ড্র হওয়ায় ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। প্যারাগুয়েকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয় পেরু। 

আজ ভোরে সেমিফাইনালের লক্ষ্যে মাঠে নামে দুই পরাশক্তি উরুগুয়ে ও কলম্বিয়া। নির্ধারিত ৯০ মিনিটের খেলায় কোনো দল গোল করতে না পারায় ফলাফল টাইব্রেকারে নির্ধারণ হয়। টাইব্রেকারে ৪-২ গোলে জিতে কলম্বিয়া সেমিফাইনালে স্থান করে নেয়।

এদিকে আজ সকালে মেসির অতিমানবীয় পারফরম্যান্সে আর্জেন্টিনা ৩-০ গোলে হারায় ইকুয়েডরকে। খেলায় মেসির এসিস্টে (বাড়ানো বলে) আর্জেন্টিনার হয়ে গোল করেন রদ্রিগো ডে পল ও লাওতারো মার্তিনেস। খেলার অতিরিক্ত সময়ে হয়ে ফ্রি কিকে অসাধারণ গোলটি করেন মেসি। এটা তার ক্লাব (বার্সেলোনা) ও দেশের হয়ে ৫৮ তম ফ্রি কিকে গোল। 

কোপা আমেরিকার সেমিফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল ও পেরু। গ্রুপ পর্বের ম্যাচে ব্রাজিলের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছিল পেরু। এ ম্যাচে পেরু তাদের নিশ্চয়ই তাদের আগের হারের বদলা নিতে চাইবে। অন্যদিকে ঘরের মাঠ হওয়ায় দুর্দান্ত ব্রাজিলও চাইবে ফাইনালের পথে আরও একধাপ এগিয়ে থাকতে।

অন্যদিকে সেমিতে আর্জেন্টিনার প্রতিপক্ষ টাইব্রেকারে সেমিতে আসা কলম্বিয়া। কিছুদিন আগে  বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে আর্জেন্টিনা ও কলম্বিয়ার ম্যাচ ২-২ গোলে ড্র হয়েছিল। এ ম্যাচেও তাই দুই দলই চাইবে জিততে। তবে মেসির আগুনে পারফরম্যান্স এগিয়ে রাখবে আর্জেন্টিনাকে।

সেমিফাইনালে ব্রাজিল ও আর্জেন্টিনা যদি উভয় দলই জিতে তাহলে তাদের দেখা হবে ফাইনালে। উভয় দলের যে পারফরম্যান্স তাতে দেখা হতেও পারে। বিশ্বজুড়ে কোটি ভক্তরা এমন ম্যাচের জন্য মুখিয়ে আছে।

 

Link copied!