• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

সোজা করে ভাবো মোসাহেব


ফিরোজ আহমেদ
প্রকাশিত: জুন ২৪, ২০২১, ১২:২৬ পিএম
সোজা করে ভাবো মোসাহেব

ব্যাটারিচালিত রিকশায় বিদ্যুতের অপচয় হয়, এটার চাইতে ভুল কথা আর নেই। গণিত আর পদার্থবিজ্ঞানে চরমতম মূর্খ হলে এমন কথা ভাবা সম্ভব।

সোজা করে ভাবো মোসাহেব:

দক্ষতার ও তার বিপরীতে অপচয়ের সংজ্ঞা কী? পরিবহনের বেলাতে সবচাইতে কম বিদ্যুতে সবচেয়ে বেশি মানুষকে সর্বাধিক পথ অতিক্রম করাতে সক্ষম বাহনটিই হবে বেশি দক্ষ, অন্যদিকে বিপরীতটি হবে অপচয়কারী। দুনিয়ার অধিকাংশ বিদ্যুৎ গ্যাস কিংবা বিদ্যুৎ দিয়েই হয়, অথবা এখনকার হিসেবে সৌরশক্তি বায়ুশক্তি। বিদ্যুৎ না শুধু, ডিজেল, পেট্রল, গ্যাস এসব নিয়েও তাই আলাপ হওয়া দরকার।

২. ঢাকার রাস্তায় চলা হালকাতম ব্যক্তিগত গাড়ির চাইতেও ব্যাটারি রিকশাগুলোর ওজন বহুগুণ কম। ফলে স্রেফ এই কারণেই তার যান্ত্রিক কার্যদক্ষতা অনেক বেশি, প্রযুক্তিগতভাবে পিছিয়ে থাকা সত্ত্বেও।

। 

৩. ওজন কম বলেই শুধু ব্যাটারিচালিত রিকশ ব্যক্তিগত গাড়ির তুলনায় কম জ্বালানি খরচ করে না, পাঁচজনের আসনে অধিকাংশ সময়ে ফাঁকা চলা ব্যক্তিগত গাড়ির অপচয় যাত্রী সংখ্যার কারণেও বহুগুণ বেশি। অধিকাংশ সময়ে যাত্রীবহন করা ব্যাটারিচালিত রিকশার বিদ্যুৎ অপচয় বহুগুণ বেশি কম, কারণ তা বাণিজ্যিকভাবে চলে, যতক্ষণ চলে ফাঁকা না থাকাটা তার লক্ষ্য থাকে। ব্যাটারিচালিত রিকশা গলিঘুপচির বাংলাদেশের সবচাইতে আদর্শ গণপরিবহন হতে সক্ষম।

৪. রিকশার আধুনিক কাঠামোগুলো ব্যবহার করলে এটার কর্মদক্ষতা আরও বহুগুণ বৃদ্ধি করা সম্ভব। সেই রকম বহু গবেষণা ইতিমধ্যেই হয়ে আছে। কিন্তু সে পরের কথা, আগে প্রয়োজন হলে খুব ধীরস্থিরভাবে এই সরল সত্যটাকে উপলব্ধি করা, থেমে থেমে পড়ার চেষ্টা করুন, অথবা নিকটস্থ যন্ত্রকৌশলীর কাছে বিষয়টা বোঝার চেষ্টা করুন:  
ব্যা-টা-রি-চা-লি-ত-রি-ক-শা-বি-দ্যুৎ-সা-শ্র-য়ী, ব্যক্তিগত গাড়ি ডিজেল/পেট্রোল/গ্যাসের অপচয় করে, গাড়ির ওজন ও অন্যান্য সুযোগ সুবিধার জন্যই। এই অপচয়িত জ্বালানি দিয়ে বহুগুণ বেশি বিদ্যুৎ উৎপাদন সম্ভব।

৫. গণপরিবহনে বিদ্যুৎ সাশ্রয়ী মূল্যে দেওয়া উচিত, বহুদেশে যেমন দেওয়া হয়। ব্যাটারি রিকশা আমার প্রিয়তম সম্ভবনাময় বাহন, একে সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ দেওয়ার দাবি জানাই।

সবচাইতে কম বিদ্যুতে সবচেয়ে বেশি মানুষকে সর্বাধিক পথ অতিক্রম করাতে সক্ষম ব্যাটারি রিকশা। ফলে বাংলাদেশে এটাই দক্ষতম, সাশ্রয়ীতম, এবং ভবিষ্যতের পরিবেশ সম্মততম বাহন হিসেবে বিবেচিত হবার উপযুক্ত।

...
*যারা বুঝতে পারছেন না এবং ভাবছেন ডিজেলচালিত গাড়ি ও বিদ্যুৎচালিত রিকশার মাঝে তুলনা কীভাবে হয়, তাদের জন্য পরিষ্কার করে বলা হচ্ছে আবারও: বিদ্যুৎ বাংলাদেশে ডিজেল, গ্যাস, কয়লা সব দিয়েই তৈরি হয়। ডিজেল বা গ্যাসকে রূপান্তর করলে কতটুকু বিদ্যুৎ তৈরি হতে পারত, সেই বিদ্যুতে একটা রিকশা কতখানি পথ যেতে পারে, তা দিয়ে সহজেই এই তুলনা সম্ভব।

Link copied!