• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

পৃথিবীতে আঘাত হানার আগে গ্রহাণুকে ধাক্কা দিয়ে সরিয়ে দিল নাসা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ১১:০৭ এএম
পৃথিবীতে আঘাত হানার আগে গ্রহাণুকে ধাক্কা দিয়ে সরিয়ে দিল নাসা

মহাকাশে পৃথিবীর দিকে অগ্রসর হতে থাকা একটি গ্রহাণুকে ধাক্কা দিয়ে সরিয়ে দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার নভোযান ডার্ট। এ প্রক্রিয়ায় গ্রহাণুকে বাধা দানকারী নভোযানটিও বিধ্বস্ত হয়।

পৃথিবীকে হুমকির মুখে ফেলতে পারে, এমন গ্রহাণুগুলোকে কক্ষপথের কাছ থেকে সরিয়ে দেওয়ার পরীক্ষা করার জন্য এই অভিযান পরিচালনা করা হয়েছিল। এতে অংশ নেন জনস হপকিন্স ইউনিভার্সিটির গবেষকরা।

ডিমরফোস নামের ১৬০ মিটার চওড়া গ্রহাণুটিতে আঘাত হানার আগমুহূর্ত পর্যন্ত নভোযান ডার্টের ক্যামেরা প্রতি সেকেন্ডে গ্রহাণুর একটি ছবি পাঠাতে থাকে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যা সোমবার ৭ টা ১৪ মিনিটে এটি গ্রহাণুটিকে সরিয়ে দিতে সক্ষম হয়।

এ সময় জনস হপকিন্স ইউনিভার্সিটি অ্যাপ্লায়েড ফিজিকস ল্যাবরেটরিতে উপস্থিত অভিযান পরিচালনাকারী দল আনন্দে উচ্ছ্বসিত হয়ে ওঠে। প্রাথমিকভাবে বোঝা যাচ্ছে ডার্ট ডিমারফোসের কেন্দ্রের ঠিক ১৭ মিটার দূরে আঘাত হেনেছে।

নাসার গ্রহবিজ্ঞান বিভাগের পরিচালক ড. লরি গ্লেজ বিবিসিকে বলেন, “আমরা মানবজাতির ইতিহাসে নতুন যুগের সূচনা করছি। এখন আমাদের বিপজ্জনক গ্রহাণুর হাত থেকে নিজেদের রক্ষা করার ক্ষমতা আছে।”

অভিযানে অংশ নেওয়া বিজ্ঞানীরা এই পরীক্ষার ফলাফল নির্ণয়ে আরও কয়েক সপ্তাহ সময় নেবেন। তবে এই মুহূর্তে পৃথিবী গ্রহাণুর আঘাতের আশঙ্কা থেকে মুক্ত বলেই নিশ্চিত করেছে মহাকাশ সংস্থা নাসা।

Link copied!