• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

ক্ষমা চাইলেন মার্ক জাকারবার্গ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৪, ০১:৪২ পিএম
ক্ষমা চাইলেন মার্ক জাকারবার্গ
মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ। ছবি : সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যমে শিশুদের মানসিক স্বাস্থ্যের ক্ষতির বিষয়ে মার্কিন কংগ্রেসের শুনানির সময় ক্ষতিগ্রস্ত বাবা-মায়েদের কাছে ক্ষমা চেয়েছেন মেটার প্রধান নির্বাহী (সিইও) মার্ক জাকারবার্গ। ভুক্তভোগী পরিবারগুলোর উদ্দেশে তিনি বলেন, ‘তাদের সঙ্গে যা হয়েছে, কারও এর মধ্য দিয়ে যাওয়া উচিত নয়।’

মার্কিন সিনেটের জেরায় মেটাপ্রধান জাকারবার্গ ছাড়াও টিকটক, স্ন্যাপচ্যাট, এক্স ও ডিসকর্ডের প্রধানেরা অংশ নেন। ডেমোক্রেটিক ও রিপাবলিকান—উভয় দলের সিনেটরদের সঙ্গে প্রায় চার ঘণ্টা তাদের জেরা করেন।

মার্কিন জনপ্রতিনিধিদের অভিযোগ, বড় প্রযুক্তি কোম্পানিগুলো অনলাইনে যৌন হয়রানি থেকে শিশুদের রক্ষায় যথেষ্ট ভূমিকা রাখছে না। তারা আরও কঠোর আইন চান। একই সঙ্গে এখন পর্যন্ত নেওয়া পদক্ষেপ বিষয়ে নির্বাহীদের কাছ থেকে ব্যাখ্যা চান মার্কিন জনপ্রতিনিধিরা।

মার্কিন সিনেট জুডিশিয়ারি কমিটির এক বিবৃতিতে বলা হয়, অনলাইনে শিশু যৌন নিপীড়ন বা হয়রানির অভিযোগ  তদন্তের জন্য এ শুনানি ডাকা হয়েছে

জাকারবার্গ ও টিকটকের সিইও শাও জি চিউ স্বেচ্ছায় জেরায় অংশ নেন। তবে স্ন্যাপচ্যাট, এক্স ও ডিসকর্ডের সিইওরা শুরুতে জেরায় অংশ নিতে অপারগতা জানান। পরে মার্কিন সরকারের পক্ষ থেকে তাঁদের জেরায় হাজির থাকার জন্য আদেশ জারি করা হয়।

এরপরই ভুক্তভোগী পরিবারগুলোর সামনে সিনেটের জেরায় অংশ নেন পাঁচ সামাজিক যোগাযোগমাধ্যমের সিইওরা। এসব পরিবারের অভিযোগ, সামাজিক যোগাযোগমাধ্যমের আধেয়র (কনটেন্ট) কারণে তাদের শিশুসন্তানেরা নিজেদের ক্ষতি করেছে, নয়তো নিজের জীবন কেড়ে নিয়েছে।

Link copied!