• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

গোপন রাখুন গুগলের সার্চ হিস্ট্রি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৮, ২০২৩, ১২:১১ পিএম
গোপন রাখুন গুগলের সার্চ হিস্ট্রি

অনলাইনে কিছু সার্চ করার আগে গোপনীয়তা বজায় রাখার বিষয়টি ভীষণ জরুরি। যা-ই সার্চ করছেন, তা গোপন রাখার টোটকা জানলেই মিলবে সমস্যার সমাধান। চলুন জেনে নিই সেগুলো কী—

গুগল
এই ব্রাউজারে সার্চ না করলে অনেকেরই দিন কাটবে না। ধারেকাছের কোনো রেস্তোরাঁর খবর কিংবা কোনো শব্দের অর্থ জানতে গুগলই ভরসা। কীভাবে গোপন কিছু সার্চ করলে অন্য কেউ টেরও পাবে না, চলুন জেনে নিই—

  • ক্রোম ব্রাউজারের ক্ষেত্রে ইনকগনিটো মোডে সার্চ করতে পারেন। এই মোড থেকে সার্চ করলে কোনও ব্রাউজিং হিস্ট্রি, কুকিজ, সাইট ডাটা দেখা যায় না। অন্যদিকে মাইক্রোসফট এজের ক্ষেত্রে নিউ ইনপ্রাইভেট উইনডো অপশন ব্যাবহার করতে পারেন। 
  • এছাড়া গুগলে গিয়ে কিছু সার্চ করলে সেই ডাটা মুছে ফেলতে চাইলে প্রথমে সেটিং, তারপর প্রাইভেসি এবং সবশেষে ক্লিয়ার ব্রাউজিং ডাটা থেকে ডিলিট বাটনে গিয়ে ক্লিক করলেই হবে সমাধান।

 

ইউটিউব

এ সময়ে বিনোদন জগতের সংজ্ঞা বদলে দিয়েছে ইউটিউব। টিভির চেয়ে ইউটিউব এখন মানুষের কাছে বেশি জনপ্রিয়। রান্না শেখা হোক কিংবা পারিবারিক কোনো ভ্লগ কিংবা ভ্রমণের ভ্লগ অনেকেই এখন বিনোদন বলে বোঝেন ইউটিউবের চ্যানেলগুলোকে।

  • ইউটিউবের ক্ষেত্রে আপনি ওয়েবসাইট ব্যবহার করুন কিংবা অ্যাপ, সার্চ অপশনের পরেই রিমুভ অপশন থাকে। তাই যা-ই দেখবেন তা ডিলিট করে দিতে পারেন।
  • কেবল ডিলিট করলেই হবে না, আপনি ইউটিউবে যা-ই সার্চ করবেন সেই সংক্রান্ত নানারকম ভিডিও আপনার ওয়ালে বারবার আসতে থাকে, সেগুলো থেকেই আন্দাজ করে ফেলা যায় আপনি ঠিক কী সার্চ করেছিলেন ইউটিউবে। সেগুলো লুকোনোর জন্যেও সেটিংস>প্রাইভেসি>প্লে লিস্ট এবং সাবস্ক্রিপশনে যান। এবার প্লেলিস্টগুলো ও সাবস্ক্রিপশন লিস্টগুলো প্রাইভেট করে র‌েখে দিন।
Link copied!