• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

গুগল প্লে স্টোরের ৬০টি জনপ্রিয় অ্যাপে ভয়ানক ভাইরাস!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৩, ০১:৪৪ পিএম
গুগল প্লে স্টোরের ৬০টি জনপ্রিয় অ্যাপে ভয়ানক ভাইরাস!

অ্যাপ ছাড়া স্মার্টফোন থেকে কোনো কিছুই করা সম্ভব নয়। সব কাজের জন্যই রয়েছে ভিন্ন ভিন্ন অ্যাপ। অনেক ক্ষেত্রে আবার এক কাজের জন্য একাধিক অ্যাপ ফোনে ইন্সটল করতে হয়। আজকাল অনেক অ্যাপের মধ্যেই ম্যালওয়্যারের সন্ধান পাওয়া যায়। যা আসলে আপনার ফোনের ভয়ানক ক্ষতি করতে পারে।

সম্প্রতি গুগল প্লে স্টোরে এমনই ৬০টি অ্যাপের সন্ধান মিলেছে। আতঙ্কের বিষয় হল, ইতোমধ্যেই এই অ্যাপগুলো সব মিলিয়ে প্রায় ১০০ মিলিয়ন ডাউনলোড হয়ে গিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ‘গোল্ডোসন’ নামের একটি নতুন ভয়ানক অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার গুগল প্লে স্টোরে প্রবেশ করেছে। যা এর মধ্যে ৬০টি অ্যাপকে সংক্রামিত করে ফেলেছে। গোল্ডোসন মূলত ওই ৬০টি অ্যাপের ব্যবহৃত থার্ড পার্টি লাইব্রেরির অংশ। ডেভেলপাররা অজান্তেই তাদের অ্যাপ্লিকেশনে এই ম্যালওয়্যার প্রবেশ করিয়ে ফেলেছেন।

এই ম্যালওয়্যারের দ্বারা প্রভাবিত জনপ্রিয় অ্যাপের তালিকায় রয়েছে- ‘ফ্ল্যাশলাইট; টাস্ক ম্যানেজার; কিউআর রিডার; এল.পে; এল.পয়েন্ট; সোয়াইপ ব্রিক ব্রেকার; মানি ম্যানেজার এক্সপেনস অ্যান্ড বাজেট এবং বিওএম প্লেয়ার। এই অ্যাপগুলোর বেশিরভাগই অর্থ সংক্রান্ত। অর্থাৎ এর মাধ্যমে আপনার ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা রয়েছে।

জনপ্রিয় ইন্টারনেট সুরক্ষা সংস্থা ম্যাকফি গবেষণা দল প্রথম এই ‘গোল্ডোসনের’ খোঁজ পেয়েছে।

বিশেষজ্ঞদের মতে, ম্যালওয়্যারটি ইন্সটল করা অ্যাপ, ওয়াইফাই এবং ব্লুটুথসংযুক্ত ডিভাইস এবং ব্যবহারকারীর জিপিএস অবস্থানের ডেটা সংগ্রহ করতে পারে। আরও চিন্তার বিষয় হল, গোল্ডোসন ব্যবহারকারীর সম্মতি ছাড়াই ব্যাকগ্রাউন্ডে অ্যাডে ক্লিক করে ফোনের ক্ষতি সাধন করতে সক্ষম। গোল্ডোসন আক্রান্ত ডিভাইস থেকে যে কোনো মুহূর্তে ডেটা চুরি এবং অ্যাড-ক্লিকিংয়ের মতো বিষয়গুলো ঘটতে পারে।

এছাড়া কমতে শুরু করবে ফোনের চার্জ। প্রসেসর ও মেমোরির উপরে চাপ পড়বে ফলে স্লো হয়ে যাবে ফোন। এমনকি আপনার গতিবিধি আপনার ফোনের মাধ্যমেই হ্যাকারদের হাতে ধরা পড়ার সম্ভাবনা রয়েছে।

তবে সুরক্ষা সংস্থা ম্যাকফি জানিয়েছে, যদিও এই অ্যাপগুলো ইতোমধ্যেই প্লে স্টোর থেকে সরিয়ে নিয়েছে গুগল। তার আগেই এই বিপুল সংখ্যক ব্যবহারকারী এই অ্যাপগুলো ইন্সটল করে ফেলেছিলেন। যদি কারও ফোনে এই অ্যাপগুলো ইন্সটল থাকলে তা অবিলম্বে আনইন্সটল করার পরামর্শ দিয়েছে তারা।

Link copied!