• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫
বৈশ্বিক বিজ্ঞান প্রতিযোগিতা

রোবট বানিয়ে স্বর্ণপদক জিতলেন বাংলাদেশি তরুণীরা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২২, ২০২৪, ০৯:০৮ পিএম
রোবট বানিয়ে স্বর্ণপদক জিতলেন বাংলাদেশি তরুণীরা
কোড ব্ল্যাক টিমের সদস্যরা। ছবি: সংগৃহীত

প্রহরী নামের একটি উদ্ধারকারী রোবট উদ্ভাবনের জন্য বৈশ্বিক বিজ্ঞান প্রতিযোগিতায় স্বর্ণপদক জিতেছেন বাংলাদেশি তরুণীরা।

গত ১৯ মে ইন্দোনেশিয়ায় জাকার্তায় অনুষ্ঠিত ওয়ার্ল্ড সায়েন্স, এনভায়রোমেন্ট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কম্পিটিশন (ডব্লিউএসইইসি)- ২০২৪ এ স্বর্ণপদক জিতে নেয় বাংলাদেশি নারীদের রোবোটিক্স টিম।

ডব্লিউএসইইসি প্রতিযোগিতায় অংশ নেন ‘কোড ব্ল্যাক’ নামে বাংলাদেশি নারীদের একটা দল। তাদের উদ্ভাবিত প্রহরী রোবট দুর্যোগ পরবর্তী উদ্ধার ও অনুসন্ধান কাজে সহায়তার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে।

দেশের জন্য অনবদ্য কৃতিত্ব বয়ে আনা ‘কোড ব্ল্যাক’ টিমের সদস্যরা হলেন– জান্নাতুল ফেরদৌস ফাবিন (দলনেতা), নুসরাত জাহান সিনহা (দল ব্যবস্থাপক), নোসরাত জাহান নওরিন (হার্ডওয়্যার), সানিয়া ইসলাম সারা (সফটওয়্যার) এবং তাহিয়া রহমান (প্রকল্প ব্যবস্থাপক)।  

বিগত ২০২১ সালে তারা কোড ব্ল্যাক টিম গঠন করেন। এরপর থেকে বিভিন্ন আন্তর্জাতিক রোবোটিক্স প্রতিযোগিতায় অংশ নিয়ে আসছেন। ঢাকার রামপুরার বনশ্রীর রোবোটিক্স রিসার্চ ল্যাবে কোড ব্ল্যাক টিমের সদস্যরা কৃষিখাতের জন্য প্রযুক্তিপণ্য উদ্ভাবনের চেষ্টা চালাচ্ছেন।

উদ্ভাবিত রোবট। ছবি: সংগৃহীত

কোড ব্ল্যাক তাদের ফেসবুক পোস্টে জানিয়েছে, পল্লীকবি জসীমউদ্দিনের ‘নকশী কাঁথার মাঠ’ কাব্যগ্রন্থ থেকে অনুপ্রেরণা নিয়েই ডিজাইন করা হয় প্রহরী রোবটের। অত্যাধুনিক ইমেজ প্রসেসিং ও এআই প্রযুক্তির সাহায্যে রোবট দৃশ্যমান তথ্যকে তাৎক্ষনিকভাবে বিশ্লেষণ করতে পারে।

এভাবে রোবটটি দুর্যোগের পর আটকে পড়া মানুষকে শনাক্ত করা এবং উদ্ধার তৎপরতার বিপজ্জনক পরিস্থিতির মূল্যায়ন করতে পারে। একইসঙ্গে দুর্যোগ কবলিত এলাকার ধবংসযজ্ঞের মধ্যে দিয়ে খুবই নির্ভুল লক্ষ্য ধরে এগোতে পারে।

বিজ্ঞান, পরিবেশ ও প্রকৌশল বিষয়ের নানা উদ্ভাবন নিয়ে প্রতিবছর ডব্লিউএসইইসি প্রতিযোগিতার আয়োজন হয়। বৈশ্বিক এই বিজ্ঞান প্রতিযোগিতায় প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত শিক্ষার্থীরা অংশ নিতে পারেন। গণিত, জ্বালানি, প্রকৌশল, পদার্থবিজ্ঞান, প্রকৃতি বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, পরিবেশ ও প্রযুক্তির মতো বিষয়ে নিজ নিজ উদ্ভাবন নিয়ে এতে অংশ নিতে পারে প্রতিযোগী দলগুলো।

Link copied!