• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

কৃত্রিম বুদ্ধিমত্তার লেখা শনাক্তে সফটওয়্যার চালু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩, ০৮:৪৫ পিএম
কৃত্রিম বুদ্ধিমত্তার লেখা শনাক্তে সফটওয়্যার চালু

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) লেখা শনাক্ত করতে একটি সফটওয়্যার প্রকাশ করেছে জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিপিটির স্রষ্টা ওপেনএআই।

চ্যাটজিপিটি একটি বিনামূল্যের প্রোগ্রাম যা একটি প্রম্পটের প্রতিক্রিয়ায় টেক্সট তৈরি করে। যার মধ্যে রয়েছে নিবন্ধ, প্রবন্ধ, কৌতুক এবং কবিতা। যা নভেম্বরে আত্মপ্রকাশের পর থেকে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

এআই ক্লাসিফায়ার নামের সফটওয়্যারটি একই বিষয়ে মানুষের-লিখিত এবং এআই-লিখিত পাঠ্যের জোড়া ডেটাসেটের ওপর প্রশিক্ষিত একটি ভাষা মডেল। এর লক্ষ্য হলো, এআই দ্বারা লেখা পাঠ্যকে আলাদা করা। এটি ভুল তথ্য প্রচার এবং একাডেমিক অসততার মতো সমস্যাগুলো মোকাবিলার জন্য বিভিন্ন পন্থা ব্যবহার করে এমনটিই বলেছ সংস্থাটি।

তবে ওপেনএআই স্বীকার করেছে যে এটির পাবলিক বেটা মোডে এক হাজার শব্দের নিচে লেখা শনাক্তকরণে টুলটি খুব অবিশ্বস্ত, এবং এটিকে ফাঁকি দিতে এআই-লিখিত টেক্সট কৌশলে সম্পাদনা করা যেতে পারে।

ওপেনএআই বলছে, এই ধরনের অপূর্ণ সরঞ্জামগুলো কার্যকর কি না সেই সম্পর্কে প্রতিক্রিয়া পেতে এই সফটওয়্যারটি উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

তারা জানায়, আমরা স্বীকার করি যে এআই লিখিত পাঠ্য শনাক্তকরণ শিক্ষাবিদদের মধ্যে আলোচনার একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। একইভাবে গুরুত্বপূর্ণ হলো শ্রেণিকক্ষে এআইয়ের তৈরি করা পাঠ্য শনাক্তকরণের সীমা এবং প্রভাবগুলোকে চিহ্নিত করা।

Link copied!