• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১, ১৪ মুহররম ১৪৪৫

সৌরবিদ্যুতে চলবে টেসলার গাড়ি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২, ০৭:২৯ পিএম
সৌরবিদ্যুতে চলবে টেসলার গাড়ি

বিশ্বখ্যাত ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার জন্য নতুন ধরনের সোলার প্যানেল তৈরি করেছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। এর মাধ্যমে একবার সৌরশক্তি ব্যবহার করে গাড়ি চার্জ করে ১৫ হাজার ১০০ কিলোমিটার পর্যন্ত চালানো যাবে।

রয়টার্স জানায়, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরিবেশবান্ধব জ্বালানির কথা মাথায় রেখেই এই চার্জ অ্যারাউন্ড দ্য অস্ট্রেলিয়া নামের প্রকল্প হাতে নিয়েছে টেসলা। প্যানেলগুলো হালকা ওজনের ‘লেমিনেটেড‍‍` প্লাস্টিক দিয়ে তৈরি। যার তৈরিতে প্রতি বর্গমিটারে ১০ ডলারেরও কম খরচ পড়েছে।

গাড়িতে সৌরবিদ্যুৎ ব্যবহারের ফলে সাধারণ মানুষ বৈদ্যুতিক গাড়ি ব্যবহারে আরও উৎসাহিত হবেন বলে আশা করছেন বিজ্ঞানীরা। একইসঙ্গে বৈদ্যুতিক গাড়ির গতি নিয়েও উদ্বেগ কমবে সবার।

আগামী সেপ্টেম্বরে এই প্রকল্পের অধীনে প্রিন্টারে মুদ্রিত ১৮টি প্লাস্টিকের প্যানেল ব্যবহার করে টেসলার একটি ইলেকট্রিক গাড়ি চালানো হবে। পরে এটি বাণিজ্যিকভাবেও অনান্য গাড়িতে যুক্ত করা হবে।

নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা টেসলা গাড়ির এই সৌর প্যানেলের উদ্ভাবক। এই  প্রযুক্তিটি মহাকাশযান থেকে শুরু করে দূরবর্তী যোগাযোগেও ব্যবহার করা যাবে বলে আশাবাদী তারা।

 

Link copied!