• ঢাকা
  • শনিবার, ২২ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

আসছে উইন্ডোজ ১১, ঘোষণা দিল মাইক্রোসফট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ১১:১৫ এএম
আসছে উইন্ডোজ ১১, ঘোষণা দিল মাইক্রোসফট

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে নতুন উইন্ডোজ বাজারে নিয়ে আসার ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়েন্ট মাইক্রোসফট। আগের উইন্ডোজগুলোর সঙ্গে মিল রেখে নতুনটির নাম রাখা হয়েছে ‘উইন্ডোজ ১১’।

বৃহস্পতিবার (২৪ জুন) নতুন উইন্ডোজ নিয়ে আসার ঘোষণা দেন মাইক্রোসফটের উইন্ডোজ দলের প্রধান পানোস পানয়। তিনি জানান, নতুন উইন্ডোজের ফিচারে অনেক পরিবর্তন আনা হয়েছে। এটি আগের উইন্ডোজগুলোর থেকে অনেক উন্নত হবে।

নতুন উইন্ডোজ ছাড়ার ঘোষণা উপলক্ষে ৩০ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করেছে মাইক্রোসফট। এতে দেখা যায়, ‘উইন্ডোজ ১১’র নকশায় বেশ কিছু বড় পরিবর্তন এসেছে। পাশাপাশি ব্যবহারকারীদের সুবিধার জন্য উইন্ডোজের ইউজার ইন্টারফেস সরল করার চেষ্টা করা হয়েছে বলে জানিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

এর আগে বাজারে আসা সবগুলো উইন্ডোজেরই স্টার্ট মেনু ছিল নিচে বাঁ পাশের কোনায়। তবে নতুন ‘উইন্ডোজ ১১’তে স্টার্ট মেনু রাখা হয়েছে টাস্কবারের মাঝামাঝি। অ্যাপেলের ম্যাকওএসের আদলে তৈরি করা হয়েছে স্টার্ট মেনুর নকশা। তবে স্টার্ট মেনুতে থাকছে না আগের মতো লাইভ টাইলস।

‘উইন্ডোজ ১১’তে থাকছে ডার্ক ও লাইট মুড এবং স্ন্যাপ লেআউট সুবিধা। এছাড়া ভিডিও কনফারেন্সের জন্য উইন্ডোজের টাস্কবারেই থাকবে ‘মাইক্রোসফট টিমস’। গেমারদের জন্য থাকছে শতাধিক গেম। তবে সেগুলোর জন্য নির্দিষ্ট ফি প্রদান করতে হবে ব্যবহারকারীদের।

মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হচ্ছে, ‘উইন্ডোজ ১০’র ব্যবহারকারীরা বিনা মূল্যেই ‘উইন্ডোজ ১১’ ব্যবহার করতে পারবেন। শুধু নিজের উইন্ডোজটি আপডেট করে নিলেই হবে। এতে বিশেষ সুবিধা হিসেবে আরও থাকছে অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন।

‘উইন্ডোজ ১১’ ব্যবহার করার জন্য ব্যবহারীর কম্পিউটারটিতে অবশ্যই ৬৪ বিট অপারেটিং সিস্টেম সমর্থন থাকতে হবে। এছাড়া র্যাম হতে হবে অন্তত ৪ গিগাবাইট এবং হার্ডডিস্কে জায়গা ফাঁকা থাকতে হবে ৬৪ জিবি।

ঠিক কবে নাগাদ ‘উইন্ডোজ ১১’ বাজারে আসবে তা এখনো জানায়নি মাইক্রোসফট। তবে মার্কিন প্রযুক্তি কোম্পানিটি আশা করছে আসছে বড়দিনের ছুটি থেকে ‘উইন্ডোজ ১০’ অপারেটিং সিস্টেম সমৃদ্ধ কম্পিউটারগুলোতে ‘উইন্ডোজ ১১’ আপডেট দেয়া শুরু করবে।

এর আগে প্রায় ছয় বছর আগে ‘উইন্ডোজ ১০’ বাজারে এনেছিল মাইক্রোসফট। তখন এক বিবৃতিতে প্রযুক্তি কোম্পানিটি ঘোষণা দিয়েছিল আর নতুন কোনো উইন্ডোজ আনবে না তারা। প্রতিনিয়ত ‘উইন্ডোজ ১০’কে আপডেট করা হবে। তবে অচিরেই সেই সিদ্ধান্ত থেকে সরে এসে নতুন উইন্ডোজ তৈরিতে মনোযোগ দেয় মাইক্রোসফট। তারই ধারাবাহিকতায় ‘উইন্ডোজ ১১’ বাজারে আনার ঘোষণা দিল এই মার্কিন টেক জায়েন্ট।

Link copied!