• ঢাকা
  • শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

বাংলাদেশ ব্যাংক এবং ব্র্যাক ব্যাংকের মধ্যে চুক্তি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৫, ২০২২, ০৯:৩৫ পিএম
বাংলাদেশ ব্যাংক এবং ব্র্যাক ব্যাংকের মধ্যে চুক্তি

বাংলাদেশ ব্যাংক এবং ব্র্যাক ব্যাংক অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি (সিএমএসএমই) শিল্পে পুনঃঅর্থায়নের আওতায় সহজ ঋণ সুবিধা প্রদানের লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে বুধবার (২৪ আগস্ট) অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

‘সিএমএসএমই খাতে মেয়াদী ঋণের বিপরীতে পুনঃঅর্থায়ন স্কিম’ প্রকল্পের আওতায় অংশগ্রহণকারী ব্যাংক হিসেবে কাজ করার জন্য ব্র্যাক ব্যাংক বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এ চুক্তি স্বাক্ষর করে।

ব্যাংক এবং নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে এই পুনঃঅর্থায়ন স্কিম পরিচালনার জন্য ২৫,০০০ কোটি টাকার তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের।

বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম ডিপার্টমেন্টের পরিচালক মো. জাকের হোসেন এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

পুনঃঅর্থায়ন প্রকল্পের শর্তানুযায়ী ব্র্যাক ব্যাংক সিএমএসএমই বিশেষ করে এসএমই ক্লাস্টারের উদ্যোক্তা, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাদের বিশেষ প্রাধান্য দিয়ে ঋণ প্রদান করবে। এ ঋণের ইন্টারেনট রেট হবে ৭%।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন, বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
 

Link copied!